২০২৪ সালে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম বিস্তারিত

সহজ কিস্তিতে জরুরি লোন নিনবাংলাদেশ সরকার প্রবাস যেতে ইচ্ছুক ভাইদের জন্য চালু করেছে প্রবাসী ব্যাংক থেকে লোন গ্রহণের সুবিধা। বাংলাদেশ থেকে প্রতিবছরে প্রায় 50 হাজার এরও বেশি মানুষ প্রবাস জীবন বেছে নিচ্ছে। প্রবাস জীবনে পা রাখার জন্য তাদের বিপুল পরিমাণ অর্থের প্রয়োজন হয়। এমন অনেক ব্যক্তি রয়েছে যারা অর্থের অভাবে প্রবাস যেতে পারছে না। কিন্তু প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিয়ে খুব সহজেই আপনি প্রবাস জীবন শুরু করতে পারবেন।

প্রবাসী-কল্যাণ-ব্যাংক-লোন-নেওয়ার-নিয়ম

বাংলাদেশের অর্থনীতিতে সর্ববৃহৎ অবদানকারী খাত হলো রেমিট্যান্স। বাংলাদেশের রেমিটেন্স যোদ্ধারা বিদেশে বসে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে অভিবাসন ঋণ বা পুনর্বাসর ঋণ নিয়ে তাদের বাড়ি তৈরি করতে পারে। এছাড়াও দেশে অবস্থানকারী কোন ব্যক্তি যদি প্রবাস যেতে ইচ্ছুক হয় প্রবাসী কল্যাণ ব্যাংক তাদেরকে ঋণ প্রদান করে প্রবাস যাওয়ার জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রদান করছে।

প্রিয় পাঠক আপনি যদি প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম সংক্রান্ত বিস্তারিত তথ্য যেমন কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়, প্রবাসী ব্যাংক থেকে লোন নিতে হলে কি কি কাগজ লাগে প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয় এবং কিভাবে লোন পরিশোধ করতে হবে এসব বিস্তারিত জানার জন্য এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল।

পোস্ট সুচিপত্রঃ 

.

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন

বাংলাদেশের অর্থনীতির স্থিতি বজায় রাখার জন্য বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্স এর ভূমিকা সর্বপ্রথম। বাংলাদেশ বিভিন্ন ভাবে বৈদেশিক মুদ্রা অর্জন করে যেমন পণ্য রপ্তানি করে ফ্রিল্যান্সিং করে ইত্যাদি। এই সকল উপায়ে বৈদেশিক মুদ্রা অর্জনের পরেও সব থেকে এগিয়ে রয়েছে হচ্ছে রেমিটেন্স। বাংলাদেশের রেমিট্যান্স প্রদানকারী প্রবাসের সংখ্যা প্রায় সাড়ে তিন লক্ষ। প্রবাসী পাসপোর্ট অফিস থেকে জানা গেছে বাংলাদেশের অধিক সংখ্যক ব্যক্তি সৌদি আরব, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরত এর মত দেশে প্রবাস জীবনযাপন করছে।

আরও পড়ুনঃ ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়ার উপায়

প্রিয় পাঠক বন্ধু আপনি যদি প্রবাস যেতে চান এবং আপনার পর্যাপ্ত পরিমাণ টাকার সংগ্রহের পথ না থেকে থাকে তাহলে আপনার জন্য উত্তম একটি উপায় হল প্রবাসী কল্যাণ ব্যাংক। বিদেশে অবস্থানকারী ব্যক্তিদেরকে প্রবাসী কল্যাণ ব্যাংক বিনা জামানতে নয় শতকরা হারে প্রবাসী লোন প্রদান করছে। এই প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহণ করে অনেক ব্যক্তির প্রবাস যাচ্ছেন এবং স্বাবলম্বী হয়ে দেশে ফিরে এসে আত্মকর্মসংস্থান ঋণ নিয়ে সকল উদ্যোক্তা হিসেবে ব্যবসা গড়ে তুলছে।

এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহণ করে বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার লোন গ্রহণ করে বাসা বাড়ি তৈরি করছে। প্রবাসী কল্যাণ ব্যাংক লোন প্রদানের ক্ষেত্রে প্রবাসী ব্যক্তিদের বিভিন্ন রকমের সুযোগ সুবিধা প্রদান করে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য অবশ্যই আপনাকে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম জানতে হবে এবং লোন নেওয়ার পূর্বে প্রবাসী কল্যাণ ব্যাংকের সুদ হার কত জেনে নিতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইন আবেদন

বাংলাদেশের প্রতিবছরে হাজার হাজার মানুষ প্রবাসে পাড়ি জমাচ্ছে যেন তাদের পরিবারকে স্বাবলম্বী করে তুলতে পারে সেই লক্ষ্যে। প্রবাসে যাপনের সময় একটি ভালো পরিমাণ অর্থের প্রয়োজন হয় কিন্তু এই পরিমাণ অর্থ জোগাড়ের ক্ষেত্রে অনেক তাদের শেষ সম্বল টুকু পর্যন্ত বিক্রি করে টাকা যোগাড় কর করে। নিজের পরিবারের শেষ সম্বল টুকু ত্যাগের মাধ্যমে বিদেশ যাওয়ার বিষয়টিকে বিবেচনায় নিয়ে প্রবাসী ব্যাংক বিভিন্ন ধরনের লোন প্রদান করছে।

আমাদের দেশের প্রত্যন্ত গ্রামাঞ্চলের মানুষ বিদেশ বা প্রবাস যাপনের জন্য বিভিন্ন ধরনের দালালের খপ্পরে পড়ে এবং বিভিন্ন টাকা মারা যায়। কিন্তু অনেক মানুষ জানে না যে প্রবাসে যাওয়ার জন্য সরকার তাদেরকে একটি লোন প্রদান করহে এবং এই লোনটি তারা বিদেশে গিয়ে কাজ করে মাসে মাসে পরিশোধ করতে পারবে। যারা জানেন না যে কিভাবে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন অনলাইনে আবেদন করতে হয় তারা এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন।

প্রিয় পাঠক বন্ধুগণ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন গ্রহণের দুইটি উপায়ে রয়েছে প্রথম উপায় হল প্রবাসী লোন প্রদানকারী ব্যাংকগুলোতে যেয়ে সশরীরে আবেদন করে বিভিন্ন ধাপ পেরিয়ে লোন গ্রহণে। প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে অনলাইনে লোন আবেদন করার জন্য অনলাইন থেকে লোনের আবেদন ফরম ডাউনলোড করে আবেদন করতে হবে। বর্তমান সময় যেহেতু আধুনিক টেকনোলজির যুগ তাই মানুষ ঘরে বসে নিজের হাতের স্মার্টফোন দিয়ে অনলাইনে লোন গ্রহণের সকল কার্যক্রম সম্পূর্ণ করতে স্বাচ্ছন্দ্য বোধ করছে। বাড়িতে বসে অনলাইনে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য এই লিংকে ক্লিক করুন এবংসঠিক ইনফরমেশন প্রদান করুন।

কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয়

আমরা এতক্ষণ জানলাম যে প্রবাসী কল্যাণ কোন কোন ক্ষেত্রে আমাদেরকে লোন প্রদান করছে এবং প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার নিয়ম। কিন্তু প্রবাসী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আমাদেরকে জানতে হবে যে কোন কোন ব্যাংক প্রবাসী লোন দেয় এবং প্রবাসী কল্যাণ ব্যাংক কোথায় আছে?

বিদেশ যেতে আগ্রহী ব্যক্তিকে লোন প্রদানের ক্ষেত্রে সর্বপ্রথম প্রবাসী কল্যাণ ব্যাংক। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন সরকারি ব্যাংক যেমন সোনালী, পূবালী, অগ্রণী, জনতা, এনআরবি ব্যাংক তাদের বিভিন্ন শাখায়ের প্রবাসী কল্যাণ লোন প্রদানের সুবিধা চালু করছে। এছাড়াও বিভিন্ন কমার্শিয়াল ব্যাংক প্রবাসী ভাইদের কে অভিবাসন ঋণ পূর্ণবাসন ঋণ দিচ্ছে।এখন অনেকেই প্রশ্ন করেন যে প্রবাসী কল্যাণ ব্যাংক এর শাখা গুলো কোথায়? বাংলাদেশের যে সকল জেলায় সরকারি ব্যাংক যেমন সোনালী পূবালী অগ্রণী ব্যাংকের শাখা রয়েছে সেই সকল শাখারদের প্রবাসী লোন প্রদানের ফেসিলিটি চালু রয়েছে। তবে লোন গ্রহনের পূর্বে অবশ্যই লোনের সুদ হার বা জামানত সম্পর্কে জেনে নিতে হবে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুবিধা

প্রবাসী কল্যাণ ব্যাংক বাংলাদেশী প্রবাসীদের লোন প্রদানের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা প্রদান করছেন এবং বিভিন্ন ধরনের প্যাকেজ এর মাধ্যমে বাংলাদেশী প্রবাসীদেরকে তারা বিভিন্ন সুবিধা সার্ভিস দিচ্ছে। অনলাইন লোন প্রদানের ক্ষেত্রে প্রবাসী কল্যাণ ব্যাংকের একটি সুবিধা রয়েছে কারণ খুব সহজেই বাড়িতে বসে অনলাইনে আবেদন করে আপনি লোনটি নিতে পারবেন। এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংক বাংলাদেশী প্রবাসীদেরকে যে সকল সুবিধা প্রদান করে সেগুলো হলো,

কম সুদের হারঃ বাংলাদেশী প্রবাসীদেরকে দেশের অন্যান্য ব্যাংক যেই হারেস লোন প্রদান করে তার থেকে অনেক কম হারে প্রবাসী কল্যাণ ব্যাংক বাংলাদেশী প্রবাসীদের কে বিভিন্ন ধরনের প্যাকেজের মাধ্যমে লোন প্রদান করছে।

দ্রুত অনুমোদনঃ অন্যান্য ব্যাংকে লোন গ্রহণের জন্য যে সকল ভোগান্তির শিকার হতে হয় প্রবাসী কল্যাণ ব্যাংকে লোন গ্রহণের ক্ষেত্রে সকল ভোগান্তি হবে না অর্থাৎ আপনার লোনটি দ্রুত অনুমোদন করার জন্য তারা সর্বদা সচেষ্ট।

সহজ আবেদন প্রক্রিয়াঃ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার প্রক্রিয়া অনেক সহজ অর্থাৎ আপনি বিভিন্ন সাজিয়ে আবেদন করতে না চাইলে ঘরে বসেও লোনের জন্য অনলাইন আবেদন করতে পারবেন।

বিশেষ সুবিধাঃ যেহেতু প্রবাসী ব্যাংক বাংলাদেশী প্রবাসীদেরকে লোন প্রদান করে সেক্ষেত্রে বাংলাদেশের প্রবাসীদের জন্য তাদের রয়েছে বিশেষ সুযোগ সুবিধা এবং প্যাকেজ।

উপরোক্ত সুযোগ-সুবিধা গুলো বাংলাদেশী প্রবাসীদের কে প্রদান করছে প্রবাসী কল্যাণ ব্যাংক। এছাড়াও অনেকে জানতে চাই যে কোন কোন ধরনের লোন প্রবাসী ব্যাংক থেকে নেওয়া যায়। প্রবাসী ব্যাংক থেকে পুনর্বাসন ঋণ , অভিবাসন ঋণ , আত্মকর্মসংস্থান ঋণ , বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবার ঋণ, নারী উদ্যোক্তা ঋণ।

প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়

আপনার আমার মত অনেক সাধারণ মানুষের প্রবাসী ব্যাংক থেকে লোন নেওয়ার ক্ষেত্রে যে প্রশ্নটি মাথায় ঘুরে সেটি হল প্রবাসী কল্যাণ ব্যাংক সর্বোচ্চ কত টাকা লোন দেয়? যদিও এই প্রশ্নটি অনেক গুরুত্বপূর্ণ কারণ কোন ব্যাংক বা প্রতিষ্ঠান থেকে লোন গ্রহণের পূর্বে আপনাকে জেনে নিতে হবে যে সেই প্রতিষ্ঠানটি আপনাকে জামানোত ছাড়া কত টাকা লোন প্রদান করছে এবং জামানত নিয়ে আপনাকে কত টাকা লোন দিচ্ছে?

প্রবাসী ব্যাংক থেকে উদ্যোক্তা হিসেবে লোন নেওয়ার ক্ষেত্রে জামানত ছাড়া আপনি সর্বোচ্চ.৩-৫লক্ষ টাকা লোন নেওয়ার জন্য আবেদন করতে পারবেন। এই লোনটি শুধুমাত্র জামানত ছাড়া অর্থাৎ যারা ছোটখাটো ব্যবসা বা সফল উদ্যোক্তা হতে চান তাদের জন্য পারফেক্ট। কিন্তু যে সকল ভাইয়েরা প্রবাসী ব্যাংকের শাখা থেকে প্রবাসী লোন নিয়ে বিদেশ যেতে চান তাদের ক্ষেত্রে জামানত দিয়ে সর্বোচ্চ ৫০ লক্ষ টাকা পর্যন্ত লোন নেওয়ার সুযোগ রয়েছে।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার

যেকোনো প্রতিষ্ঠান থেকে লোন গ্রহণের পূর্বে আমাদেরকে অবশ্যই জেনে নিতে হবে যে লোন লোগো কত পারসেন্টেজ সুদ প্রদান করতে হবে? তাই যে সকল ব্যক্তির প্রবাস যেতে ইচ্ছুক তারা যখন কোন প্রবাসী ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আবেদন করবেন তারা অবশ্যই জেনে নেবেন যে প্রবাসী কল্যাণ ব্যাংক লোন সুদের হার কত? প্রবাসী কল্যাণ ব্যাংক প্রবাস যেতে ইচ্ছুক ব্যক্তিকে ১২% হারে লোন প্রদান করে।যদি কোন ব্যক্তি সকল কিস্তি সময় মতো পরিশোধ করেন তবে তার ক্ষেত্রে ২% প্রদান করবে। প্রবাসী ব্যাংকের লোনের হার পরিবর্তন যোগ্য।

অভিবাসনঃ সুদের হার ৯%

পূর্ণর্বাসনঃ সুদের হার ৯%

নারী উদ্যোক্তাঃ সুদের হার ৮%

বঙ্গবন্ধু অভিবাসী বৃহৎ পরিবারঃ পুরুষদের জন্য সুদের হার ৯% এবং মহিলাদের জন্য শতকরা সুদের হার ৭%।

প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নিতে কি কি লাগে

প্রিয় পাঠক বন্ধুগণ এতক্ষণ আমরা জানলাম যে কিভাবে আপনারা বাড়িতে বসে প্রবাসী কল্যাণ ব্যাংকের জন্য অনলাইনে আবেদন করবেন এছাড়াও প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন প্রদানের সুযোগ সুবিধা ইত্যাদি। এখন আমরা জানবো প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিতে কি কি কাগজ লাগে? আমরা জানি সকল আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন গ্রহণের জন্য কিছু সঠিক তথ্য প্রদান করতে হয় ঠিক তেমনি প্রবাসী ব্যাংক থেকে লোন নেওয়ার ক্ষেত্রেও কিছু কাগজপত্র জমা দেওয়া লাগে।

পাসপোর্টঃ প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য বৈধ পাসপোর্ট এর কপি ।

ভোটার আইডি কার্ডঃ আপনার জাতীয় পরিচয় পত্রের কপি।

জামানতঃ ব্যাংকে জামানত হিসেবে জমাদানকারী জমি বাড়ি দলিল।

আয়ের প্রমাণঃ আপনার ইনকামের স্লিপ, ব্যাংক রিসিপ্ট।

ঠিকানার প্রমাণঃ ঠিকানার প্রমাণের জন্য আপনার বাসা বাড়ির বিদ্যুৎ বিল গ্যাস বিল এর কপি।

অন্যান্য কাগজপত্রঃ এছাড়াও আপনার নির্ধারিত শাখা থেকে যেসকল কাগজপত্র চাইবে সেগুলো সরবরাহ করতে হবে।

লেখক এর শেষ কথা

আজকের আর্টিকেলটি পড়ে আপনারা যারা বিদেশ যেতে ইচ্ছুক তারা বিদেশ যাওয়ার অর্থ সংগ্রহের জন্য প্রবাসী কল্যাণ ব্যাংক লোন নেওয়ার নিয়ম বিষয়ে বিস্তারিত জানিয়েছি। এছাড়াও এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা আরো জানতে পারবেন যে আপনারা প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে কত টাকা লোন পেতে পারেন প্রবাসী কল্যাণ ব্যাংক আপনাদেরকে কি সুযোগ-সুবিধা প্রদান করবে এবং লোন প্রদানের শর্তাবলী কি।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url