কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় জেনে নিন

কোন ভিটামিনের অভাবে হাত-পা জ্বালাপোড়া করেকোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় যদি আপনি না জেনে থাকেন তাহলে আপনি কিন্তু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারেন। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারবেন যে কোন ভিটামিন পর্যাপ্ত পরিমাণ উপস্থিত না থাকলে শরীর দুর্বল হয় এবং কিভাবে দুর্বলতা কাটিয়ে তুলবেন।

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়


শরীর দুর্বল হলে করণীয় কি এবং কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায় এই সকল বিস্তারিত তথ্য জানা খুবই গুরুত্বপূর্ণ যদি আপনি আপনার শরীরকে সুস্থ রাখতে চান। আজকের আর্টিকেলটি মাধ্যমে আমি আপনাদেরকে এই সকল বিষয়ে বিস্তারিত জানাবো তাই স্কিপ  না করে প্রথম থেকে পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্র 


ভুমিকা

প্রিয় পাঠক বন্ধুগণ আপনার কে ঘুম ঘুম পায় সকালে ঘুম থেকে উঠলেও আবার ঘুম পায়। কিংবা আপনার মানসিকভাবে বিষন্নতা ও ক্ষুধামন্দা ইত্যাদির জন্য যদি সমস্যা লেগে থাকে তাহলে কিন্তু আপনার শরীর দুর্বল। এখন অনেকেই জানে না যে কেন আমাদের শরীর হঠাৎ দুর্বল হয়ে যায় এবং এই দুর্বলতা কাটে ওঠার জন্য আমাদেরকে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে। শরীর দুর্বল হয়ে যাওয়ার প্রধান কারণ হলো শরীরে পর্যাপ্ত পরিমাণের ভিটামিনের অভাব কিন্তু আমরা প্রায় মানুষই জানি না যে কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়?

স্বাস্থ্যকর জীবন যাপনের জন্য প্রয়োজন সুস্থ শরীর।এবং একটি সুস্থ শরীরের অধিকারী হওয়ার জন্য প্রয়োজন শরীরকে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এর সরবরাহ করা। এছাড়াও কোন ভিটামিনের অভাবে শুকিয়ে যায় অথবা শরীর শুকিয়ে গেলে করণীয় কি ইত্যাদি বিষয়ে জানার জন্য পুরো আর্টিকেলটি প্রথম থেকে পড়তে থাকুন।

কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়

শরীরকে সুস্থ এবং স্বাভাবিক রাখার জন্য খাদ্যের ছয়টি উপাদানে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সকল ভিটামিনের কিছু নির্দিষ্ট কার্যকারিতা রয়েছে যেগুলো শরীরের অভ্যন্তরীণ গঠনকে মজবুত করে। আমরা প্রায় সময় দেখতে পায় যে যে কোন ব্যক্তির শরীর হঠাৎ করে শুকিয়ে যেতে থাকে। যখনই তাদেরকে জিজ্ঞেস করা হয় যে কেন আপনার শরীর শুকিয়ে যাচ্ছে তারা কিন্তু বলতে পারে না যে কেন তারা এই রোগে আক্রান্ত কিন্তু মেডিকেল বিজ্ঞান বলে যে কিছু নির্দিষ্ট ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়। আজকে আমি আপনাদেরকে জানাবো যে সেই নির্দিষ্ট ভিটামিন কোনগুলা যেগুলোর কারণে শরীর শুকিয়ে যেতে থাকে,

শরীর শুকিয়ে যাওয়ার পেছনে যে সকল ভিটামিনের অভাব বেশি কাজ করে সেগুলো হল ভিটামিন বি ভিটামিন ডি ভিটামিন সি ভিটামিন ই আয়রন ক্যালসিয়াম খনিজ ফাইবার জাতীয় খাদ্য। এছাড়াও শরীরকে হাইড্রেট রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। পাশাপাশি শরীরকে পুষ্টি এবং ভিটামিন সরবরাহ করার জন্য আজ জাতীয় ফল এবং প্রোটিন যেমন মাছ মাংস সয়াবিন তেল সূর্যমুখী তেল চিনা বাদাম ইত্যাদি খাবার খাওয়াতে হবে। এছাড়াও শরীরের ভিটামিন সি এর সরবরাহ করার জন্য আমলকি কামরাঙ্গা আমরা ইত্যাদি টক জাতীয় খাবার খাওয়াতে হবে তবে শরীর শুকিয়ে যাওয়ার সমস্যা থেকে দ্রুত উপশম লাভ করা যাবে।

কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়

প্রিয় পাঠক বোন আপনারা প্রায় সময় জানতে চান যে কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয়। শরীর দুর্বল হওয়ার অনেক কারণ রয়েছে।শরীর দুর্বল হওয়ার যে সকল কারণ হচ্ছে তার মধ্যে প্রধান কারণ হলো রাত জাগা, মানসিকভাবে বিষন্নতা, অধিক পরিমাণ দুশ্চিন্তা করা, অত্যাধিক বেশি পরিশ্রম করা, রাতে পর্যাপ্ত পরিমাণ না ঘুমানো ইত্যাদি কারণে শরীর দুর্বল হতে থাকে।

উপরোক্ত কারণগুলো ছাড়াও শরীর দুর্বল হওয়ার কিন্তু অনেক কারণ রয়েছে কিন্তু আমরা শরীর দুর্বল হলেই প্রথমে যে বিষয়টি ভাবি যেটি হলো আমার শরীরে কোন ভিটামিনের অভাব হয়েছে। যেহেতু আজকের এ আর্টিকেলটি ভিটামিন সংক্রান্ত তাই এই পর্বে আমি আপনাদেরকে জানাবো যে কোন কোন ভিটামিন জাতীয় খাবার খাওয়ার কারণে আপনি আপনার শরীরের দুর্বলতা কাটিয়ে তুলতে পারবেন।

খাবারের ছয়টি উপাদান যেমন ভিটামিন এ বি সি ডি ই কে ইত্যাদির সকল ভিটামিন একটি শরীরকে সুস্থ ভাষা হবে রাখার জন্য প্রয়োজন। আপনার শরীরের যখনই ভিটামিন ডি এর অভাব দেখা দিবে তখন আপনার শরীর দুর্বল  হতে থাকবে কারণ ভিটামিন দিয়ে হাড়ের ভোম্বলতা কমিয়ে দেয় যার কারণে আপনি কাজ করার শক্তি লাভ করতে পারেন না। এছাড়াও ভিটামিন ডি এর অভাবে মাংসপেশিয়ে দুর্বল হতে থাকে এবং মাংসপেশির ভিতরে ব্যথা অনুভব হয় যার কারণে শরীর দুর্বল হয় এবং শরীর থেকে আলসেমি যায় না। 

ভিটামিন ডি এর পরে সব থেকে গুরুত্বপূর্ণ হলো ভিটামিন বি কমপ্লেক্স। শরীরকে সুস্থ স্বাভাবিক এবং মানসিকভাবে স্বস্তি লাভ করার জন্য পর্যাপ্ত পরিমাণ ভিটামিন ডি এর উপস্থিতি অতি গুরুত্বপূর্ণ। তাই শরীরের দুর্বলতা কাটিয়ে তোলার জন্য ভিটামিন বি১ বি২  বি৩ থ্রি সমৃদ্ধ খাবার অধিক পরিমাণে খেতে হবে। ভিটামিন বি আপনার শরীরে কাজ করার ক্ষমতা এবং এনার্জি দ্বিগুণ করে তোলে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে যার কারণে আপনার শরীরে প্রাকৃতিকভাবে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিবডি উৎপন্ন হয়। শরীরে উৎপন্ন এন্টি বডি বিভিন্ন রোগের বিরুদ্ধে যুদ্ধ করে এবং আপনার শরীরকে সুস্থ রাখে।

আমি আবারও বলবো যে শরীরকে সুস্থ রাখার জন্য কিন্তু খাদ্যের ছয়টি উপাদান সমৃদ্ধ ভিটামিন প্রয়োজন তাই আপনি যদি চিন্তা করেন যে শরীরের দুর্বলতা দূর করার জন্য করনীয় কি তাহলে অবশ্যই আপনাকে ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে হবে। এমন অনেকেই আবার জিজ্ঞেস করে যে তাৎক্ষণিকভাবে শরীর দুর্বলতা কাটিয়ে তোলার জন্য আমরা কি কি খাবার খেতে পারি।

শরীরের দুর্বলতা কাটিয়ে তোলার জন্য আপনারা  ছোট মাছ মাংস ডিমের কুসুম চিজ পনির কাঠ বাদাম চিনা বাদাম দুধ কিসমিস খেজুর।  শাক সবজির মধ্যে বেশি করে খেতে হবে লালশাক কচু শাক অর্থাৎ সকল আশ জাতীয় খাবার। শরীরে দূর্বলতা কাটে তোলার জন্য প্রথমতো শরীরকে হাইড্রেট রাখতে হবে তার জন্য অধিক পরিমাণ শসা টমেটো গাজর খেতে হবে। এবং প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে কিসমিস এবং কাঁচা ছোলা খাওয়ার অভ্যাস করতে হবে।পাশাপাশি খাদ্য তালিকা থেকে অধিক পরিমাণ ক্যালরি, চর্বিযুক্ত খাবার এবং মিষ্টি জাতীয় খাবার বাদ দিতে হবে যেন শরীরে মেদ না জমতে পারে কারণ অধিক পরিমাণ মেদ শরীরে অনেক ক্ষতি করে।

শরীর শুকিয়ে যায় কেন

আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছে যারা গুগলে সরাসরি লিখে যে শরীর শুকিয়ে যায় কেন। এই প্রশ্নের উত্তর দেয়ার পূর্বে আমি আপনাদেরকে জানাতে চাই যে আপনার নিশ্চয়ই জানেন যে কোন কিছু তখনই শুকিয়ে যখন শুরুতে পানি কমে যায়। তাই আমাদের শরীরের কোষ গুলো শুকিয়ে যাওয়ার পেছনেও প্রধান কারণ হলো পানির অভাব। তাই শরীরকে হাইড্রোজেন রাখার জন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে এবং শরীরকে পর্যাপ্ত পরিমাণ পুষ্টি সমৃদ্ধ খাবার সরবরাহ করতে হবে।

শরীরের শুকিয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়ার জন্য অধিক পরিমাণ আঁশ জাতীয় খাবার খেতে হবে এবং টাটকা ফল খেতে হবে পাশাপাশি নিয়মিত হাঁটাচলা করার অভ্যাস গড়ে তুলতে হবে। এছাড়াও শরীরকে প্রোটিন সরবরাহ করতে হবে প্রোটিন সরবরাহ করার জন্য মাছ মাংস খাদ্য তালিকায় রাখতে হবে। আলো এবং বাতাস পৌঁছায় এমন গৃহে বসবাস করতে হবে। এবং সর্বশেষে যেটা বলবো যে শরীরকে শুকিয়ে যাওয়া থেকে রক্ষা করার জন্য প্রতিদিন কমপক্ষে ৪ লিটার পানি পান করতে হবে তবে আপনার শরীর শুকিয়ে যাওয়া থেকে রক্ষা পাবে।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুগণ আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদেরকে জানালাম যে কোন ভিটামিনের অভাবে শরীর দুর্বল হয় এবং কোন ভিটামিনের অভাবে শরীর শুকিয়ে যায়। এই সকল সমস্যা যদি আপনার থাকে তাহলে অবশ্যই উপরে বর্ণিত নিয়ম অনুযায়ী খাবার গ্রহণ করুন এবং সুস্থ থাকুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url