ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ কত জেনে নিন

ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়মব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ কত এবং বাৎসরিক অথবা ৬ মাস মেয়াদে কত টাকা করে চার্জ কাটে ইত্যাদি বিষয়ে যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনি এ সকল বিষয়ে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ কত জেনে নিন

ব্র্যাক ব্যাংক সাধারণ মানুষকে কি কি সুযোগ-সুবিধা প্রদান করে সেভিংস একাউন্ট করার জন্য সে সকল বিষয়েও পূর্ণাঙ্গ ধারণা লাভ করতে পারবেন এই আর্টিকেলটির মাধ্যমে। আপনি যদি ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্ট চেক করতে না পারেন বা ব্র্যাক ব্যাংক ডেবিট কার্ড চার্জ কত যদি না জেনে থাকেন তাহলে এই আর্টিকেলটির মাধ্যমে আপনি এগুলো জানতে পারবেন।

পোস্ট সুচিপত্রঃ ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ কত জেনে নিন

.

ভুমিকা 

ব্র্যাক ব্যাংক হলো ঋণ গ্রহণের এবং সেভিংস করার জন্য আস্থার একটি জায়গা।ক্ষুদ্র ও মাঝারি আকারের ঋণ প্রদানের মাধ্যমে দরিদ্র এবং অসহায় মানুষকে স্বাবলম্বী করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে ব্র্যাক ব্যাংকে যাত্রা শুরু হয়। এই ব্যাংকে যেমন সেভিংস এর সুবিধা রয়েছে ঠিক তেমনি ঋণ প্রদানের ব্যবস্থা রয়েছে। ব্র্যাক ব্যাংক থেকে প্রতি বছরে হাজার হাজার মানুষ ঋণ গ্রহণ করে স্বাবলম্বী হচ্ছে এবং ব্যাংকের সামনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা সাহস জোগাচ্ছে।

যেহেতু ব্র্যাক ব্যাংক সেভিংস করার জন্য নিরাপদ জায়গা তবে ব্র্যাক ব্যাংকের সেভিংস একাউন্ট এর কিছু সুবিধা রয়েছে যেগুলো আমাদেরকে জানতে হবে। আজকের এই পর্বটির মাধ্যমে আপনারা জানতে পারবেন যে ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা কি কি এবং ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ বা বাৎসরিক চার্জ কত।

ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট সুবিধা

আপনারা যদি জানতে চান যে টাকা সেভিংস করার জন্য কোন ব্যাংক সবথেকে নিরাপদ এবং অধিক পরিমাণ মুনাফা প্রদান করে তাহলে আপনাদেরকে আমি বলব যে ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংকের সেভিংস করার ব্যাপক পরিমাণ সুবিধা রয়েছে। আপনারা যারা জানেন না যে ব্র্যাক ব্যাংক সেভিংস অ্যাকাউন্ট সুবিধা গুলো কি কি তারা এখনই জানতে পারবেন যে আপনি যদি ব্র্যাক ব্যাংকে টাকা সেভিংস করেন তাহলে আপনি কোন কোন সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন।

  • আপনি আপনার একাউন্টে প্রয়োজনীয় পরিমাণ অর্থ রাখতে পারবেন তার জন্য কোন রকমের চার্জ দেওয়া লাগবে না।
  • বিনামূল্যে 25 পাতার চেক বই পাবেন।
  • ১মাস, ৩ মাস, ৬ মাস বা ৩ বছর অর্থাৎ মাসিক ভিত্তিক বা বছর ভিত্তিক মুনাফা লাভ করতে পারবেন।
  • সেভিংস অ্যাকাউন্ট সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধানের জন্য ব্র্যাক ব্যাংক আপনাকে সহায়তা করতে প্রস্তুত থাকবে।

ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

ব্র্যাক ব্যাংকে সেভিংস একাউন্ট করলে মুনাফা পাওয়া যায় অধিকা হারে। ঠিক তেমনি ব্র্যাক ব্যাংকের সেভিংস একাউন্ট একটিভ রাখার জন্য আপনার একটি নির্দিষ্ট পরিমাণ এমন তারা চার্জ হিসেবে কেটে নেয়। এখন অনেকেই জানে না যেব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ কত টাকা কেটে নেয়।  এখন আমি আপনাদেরকে জানাবো যে ব্র্যাক ব্যাংকের সেভিংস একাউন্টে চার্জ এর পরিমাণ কত ,

  • যদি আপনার ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্টে ১০ হাজার বা ১০ হাজার টাকার কম থাকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষ চার্জ হিসেবে আপনার থেকে এক টাকাও কাটবেনা।
  • যদি আপনার সেভিংস একাউন্টে ১০ হাজার ১টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকা পর্যন্ত থাকে তাহলে ব্যাংক কর্তৃপক্ষ বছরে আপনার থেকে ২৩০ টাকা একাউন্ট চার্জ হিসাবে কেটে নিবে।
  • আপনার সেভিংস একাউন্টে ২৫ হাজার ১ টাকা - ২ লক্ষ টাকা থাকে তাহলে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ প্রতিবছরে আপনার মূল ব্যালেন্স থেকে ৪৬০ টাকা চার্জ কাটবে।
  • আবার আপনার অ্যাকাউন্টে যদি ২ লক্ষ থেকে ১০ লক্ষ পর্যন্ত টাকা থাকে তাহলে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ প্রতিবছরে ৫৭৫ টাকা সেভিংস অ্যাকাউন্ট চার্জ হিসেবে কাটবে।
  • আপনার সেভিংস একাউন্টের যদি ১০ লক্ষের অধিক পরিমাণ টাকা থাকে তাহলে প্রতিবছরে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ ৬১০ টাকা করে একাউন্ট মেন্টেন্স ফি বা অ্যাকাউন্ট সেভিংস হিসেবে কর্তন করবে।
  • ওপরে উল্লেখিত চার্জ ছাড়াও ব্র্যাক ব্যাংক সেভিংস একাউন্টের এসএমএস এলার্ট হিসেবে প্রতি বছরে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ ২৮৭ টাকা কেটে নেবে।
  • এছাড়াও ব্যাঙ্ক ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ আবগারির সুরক্ষা হিসেবে তাদের নির্ধারিত ফি গ্রহণ করে।  আপনারা যেই ব্রাঞ্চ থেকে ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলবেন এবং সেভিংস একাউন্টে টাকা জমা করবেন সেখান থেকে আপনাদেরকে এ বিষয়গুলো ভালোভাবে বুঝিয়ে দেওয়া হবে।

ব্র্যাক ব্যাংক ডেবিট কার্ড চার্জ 

প্রিয় পাঠক বন্ধগণ আপনারা যারা ব্র্যাক ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট বা সেভিংস একাউন্ট ক্রিয়েট করেন না কারণ তাদের সকলেই কিন্তু তাদের একাউন্টের অপজিটে একটি ডেবিট কার্ড নিতে পারবেন। ব্র্যাক ব্যাংক আপনাদেরকে যে কার্ড দেবে অর্থাৎ ডুয়েল কার্ড বা মাল্টিকারেন্সি আপনারা দেশে এবং দেশের বাইরেও ব্যবহার করতে পারবেন। ডুয়েল কার্ড দিয়ে আপনার ইন্টারন্যাশনাল পেমেন্ট সংক্রান্ত যাবতীয় লেনদেন করতে পারবেন। 

এই ডুয়েল কার্ড বা মাল্টি কারেন্সি কান্ট্রি পাওয়ার জন্য ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ আপনার থেকে একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ গ্রহণ করে থাকে। ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ থেকে একটি ডুয়েল কার্ড নেওয়ার জন্য আপনাকে ৬৯০ টাকা দেওয়া লাগবে। আপনি যদি এই কার্ডটি হারিয়ে ফেলেন তাহলে পরবর্তীতে রিপ্লেসমেন্ট করার জন্য ৬৯০ টাকা ফ্রি প্রদান করা লাগবে। ডুয়েল কারেন্সি বা ভিসা কার্ডের জন্য ইস্যু করার সাত কর্ম ঘণ্টার মধ্যে আপনি আপনার কার্ডটি পেয়ে যাবেন।

ব্র্যাক ব্যাংক একাউন্ট চেক

ব্র্যাক ব্যাংক মোবাইল ফোনে অনলাইন অ্যাপ্লিকেশনের মাধ্যমেও একটি সেভিংস একাউন্ট অথবা স্টুডেন্ট একাউন্ট খোলা যায়। আবার আপনি যদি মনে করেন যে আপনার নিকটস্থ ব্রাঞ্চ থেকে অ্যাকাউন্ট খুলবেন তাহলেও আপনি ভুলতে পারবেন। ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার পরে আপনি যদি আপনার একাউন্টে চেক করতে চান তাহলে বারবার ব্রাঞ্চে যে চেক করে একটু সময়ের ব্যাপার।

কিন্তু আপনি যদি বাড়িতে বসেই আপনার হাতে স্মার্টফোন দিয়ে ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্ট চেক করতে পারেন তাহলে বিষয়টি অনেক সহজ হয়। তা আপনারা যা জানেন না যে কিভাবে ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্ট চেক করতে হয় তারা এখনই জানতে পারবেন যে কিভাবে আপনার ঘরে বসে দুই মিনিটে ব্র্যাক ব্যাংক একাউন্ট চেক করেন নেয়া যায়।

বাড়িতে বসে ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্ট চেক করার জন্য আপনার হাতের স্মার্টফোনটিতে মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন A <space> আপনার একাউন্ট নাম্বার এবং পাঠিয়ে দেন 16221 নাম্বারে।

আমাদের শেষ কথা 

প্রিয় পাঠক বন্ধুরা, আশা করছি আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনার জানতে পেরেছেন যে কিভাবে আপনারা ব্র্যাক ব্যাংকের একাউন্ট চেক করতে পারবেন এবং ব্র্যাক ব্যাংকের সেভিংস একাউন্ট চার্জ কত। ব্যাংক সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে এবং কিভাবে আপনারা লোন পেতে পারেন এই সকল বিষয়ে বিস্তারিত জানার জন্য নিয়মিত স্বাগতম বিডি ওয়েবসাইট ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url