কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় জেনে নিন

কোন ভিটামিনের অভাবে হাত পা জ্বালাপোড়া করেসুন্দর দাঁত হচ্ছে  সৌন্দর্যের বহিঃপ্রকাশ। সুন্দর উজ্জ্বল ঝকঝকে সাদা দাঁত কার না পছন্দ হয় বলুন কিন্তু অনেকেই যত্নের অভাবে তাদের দাঁতকে ক্ষয় করে ফেলছে। শুধু যে যত্নের অভাবে দাঁতের ক্ষয় হয় এমন কিন্তু নয় কিছু কিছু ভিটামিনের অভাবেও দাঁতের ক্ষয় হয়। যদি আপনি না জেনে থাকেন যে কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় বা কোন ভিটামিনের অভাবে দাঁতের ক্ষয় হয় তাহলে এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

এছাড়াও আজকের এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার দাঁতের মাড়ি ফুলে যায় কেন এবং আপনার দাঁতের মাড়ি  যদি ফুলে যায় তাহলে করণীয় কি। এছাড়াও দাঁতের মাড়ির ফোলা কমানোর ওষুধ এর নাম। দাঁতকে ক্যাভিটি মুক্ত রাখতে আজকের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ রইল।

পোস্ট সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

.

ভুমিকা 

সুন্দর হাসির মাধ্যমে একটি মানুষের সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটে এবং সুন্দর দাঁত সেই হাসিকে ফুটিয়ে তোলে। সুন্দর দাঁত আমরা সকলেই চাই কিন্তু আমরা প্রতিদিন এমন কোন কিছু খাবার খেয়ে থাকে যার কারণে আস্তে আস্তে আমাদের দাঁতের উপকারী এনামেল ক্ষয় হতে থাকছে। এছাড়াও আমরা নিজেরাই নিজের দোষে আমাদের অতি মূল্যবান দাঁতের ক্ষতি করে থাকি। কথায় রয়েছে যত্ন করলে রত্ন মেলে। আপনি যদি আপনার দাঁতের যত্ন করেন তাহলে আপনার দাদ সব সময় সুস্থ থাকবে।

আমরা আমাদের নিত্যদিনের খাদ্য তালিকায় প্রতিদিনই বিভিন্ন রকমের খাবার খেয়ে থাকে যেগুলো আমাদের দাঁতের উপর বিরূপ প্রভাব ফেলে। খাদ্য তালিকায় উপস্থিত মিষ্টি জাতীয় খাবার আমাদের দাঁতে ক্যাভিটি সৃষ্টি করে। এছাড়াও কিছু প্রয়োজনীয় ভিটামিনের অভাবেও দাঁতের ক্ষয় হতে থাকে। আজকের এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন যে কোন কোন ভিটামিনের অভাবে দাঁতের ক্ষয় হয়।

কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়

প্রিয় পাঠক বন্ধু আপনার কি দাঁতের মাড়ি ফুলে যায়?  দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ছেনমবা আপনার দাঁতের গোড়াতে কি অনেক যন্ত্রণা করেছে?  এই সকল সমস্যা যদি আপনার দাঁতে হয় তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে যে কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। মেডিকেল সাইন্স অনুযায়ী উল্লেখিত দাঁতের সকল সমস্যা হয় মূলত দুই কারনে। প্রথম সমস্যা হল শরীরে ভিটামিন এর অভাব এবং দ্বিতীয় সমস্যা হল আমাদের  ক্রিয়া-কলাপের কারণে। এই পর্বে আমরা জানবো যে কোন ভিটামিনের অভাবে দাঁতের ক্ষয় হয় এবং সে ভিটামিন গুলো কি কি,

ভিটামিন এঃ ভিটামিন এর অভাবে দাঁতের মাড়ি ফুলে যায় বা দাঁতের ক্ষয় হতে শুরু করে। আপনার দাঁতেও যদি বিভিন্ন রকমের সমস্যা ব্যাথার যন্ত্রণা দেখা দেয় তাহলে এখনই আপনার খাদ্য তালিকায় ভিটামিন এ জাতীয় খাবার যুক্ত করুন। ভিটামিন এ দাঁতের মাড়িকে সুস্থ রাখে এবং মুখের ভেতরে অবস্থিত লালা কে নিয়ন্ত্রণে রাখে যার ফলে আপনার দাঁত সুস্থ এবং ক্যাভিটি মুক্ত থাকে।

ভিটামিন বিঃ ভিটামিন বি এর অভাবে দাঁতের গোড়াতে ছোট ছোট খুসলির মতো বের হয় যেগুলো পরবর্তীতে ঘা সৃষ্টি করে। ভিটামিন বি তে উপস্থিত এন্টিঅক্সিডেন্ট দাঁতের গোড়াতে উপস্থিত গুলোকে প্রতিরোধ করে এবং দাঁতকে সুস্থ রাখে। তাই দাঁতের যত্ন নেয়ার জন্য খাদ্য তালিকায় ভিটামিন বি সমৃদ্ধ খাবার যুক্ত করতে হবে।

 আরও পড়ুনঃ কোন ভিটামিনের অভাবে রাতে ঘুম কম হয়

ভিটামিন সিঃ ভিটামিন সি এর অভাবের দাঁতের ব্যাপক ক্ষতি হয় যেমন দাঁতের ক্ষয়, দাঁতের উপরে উপস্থিত এনামেল ধ্বংস এবং দাঁতের মাড়ি ফুলে যাওয়া। ভিটামিন সি হলো অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি খাদ্য  উপাদান। দাঁত কে এবং মাড়িকে সুস্থ রাখার জন্য ভিটামিন সি জাতীয় ফল যেমন কামরাঙ্গা,লিবু আমলকি ইত্যাদিতে উপস্থিত এন্টি অক্সিডেন্ট মাড়ি থেকে রক্ত পড়া কমায় এবং মাড়িকে সুস্থ রাখে।

ভিটামিন ডিঃ ভিটামিন ডি এর অভাবে দাঁতের সব থেকে বেশি ক্ষতি হয়। ভিটামিন দে দাঁতের ক্ষয় দূর করে এবং দাঁতকে মজবুত রাখে। এছাড়াও দাঁতের উপরে উপস্থিত ক্যালসিয়াম সরবরাহ করে ভিটামিন ডি। আপনার শরীর যদি ভিটামিন ডি এর ঘাটে দেখা যায় তাহলে আপনার দাঁত ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি।

ভিটামিন কেঃ দাঁতের যখন ক্ষয় হয় দাঁতের এবং দাঁতের মাড়ি থেকে যখন রক্তপাত হয় তখন রক্তকে জমাট বাধানোর জন্য প্রয়োজন শরীরে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন কে এর উপস্থিতি। আমরা সকলেই জানি যে ভিটামিন কে শরীরের রক্ত জমাট বাঁধায় তাই মাড়ি থেকে রক্ত পড়া কমাতে এবং দাঁতকে সুস্থ রাখার জন্য খাদ্য তালিকায় পর্যাপ্ত পরিমাণ ভিটামিন কে সমৃদ্ধ খাবার রাখতে হবে।

দাঁতের মাড়ি ফুলে যায় কেন

এতক্ষণ আমরা জানলাম যে কোন কোন ভিটামিনের অভাবে দাঁতের ক্ষতি হয় কিন্তু এখন আমরা জানব যে তাৎক্ষণিক দাঁতের মাড়ি ফুলে যায় কেন? দাঁতের মাড়ি খোলার অনেক কারণ রয়েছে প্রথম কারণ হলো দীর্ঘক্ষন ব্রাশ করা।দাঁত কে পরিষ্কার রাখার জন্য অবশ্যই ব্রাশ করা প্রয়োজন কিন্তু দীর্ঘক্ষণ ব্রাশ দিয়ে দাত ঘষাঘষি করলে দাঁতের উপরে উপস্থিত প্রাকৃতিক এনামেল ধ্বংস হয়ে যায় যার ফলস্বরূপ দাঁত ক্ষয় হয়। ধীরে ধীরে দাঁত ক্ষয় হওয়ার পরে দাঁতের মধ্যে গর্ত তৈরি হয় যার কারণে অসহ্য পরিমাণ ব্যথা সৃষ্টি হয় এবং মাড়ি ফুলে যায়।

এছাড়াও দাঁতের মাড়ি ফোলার আরেকটি কারণ হলো  দুই দাঁতের মাঝখানে খাবার আটকে যাওয়া। যদি আপনার দুই দাঁতের মাঝখানে ফাঁক থাকে এবং সেখানে খাবার আটকে যায় তাহলে আপনার  মাড়ি ফুলে যেতে পারে। যারা দীর্ঘদিন যাবত দাঁত ব্রাশ করে না তাদের দাঁতের গোড়াতে হলুদ স্তর তৈরি হয়। এই স্তরগুলো দাঁতের গোড়াকে ক্ষয় করতে থাকে এবং দাতের মাড়ি ফুলে যায়।দাঁতের মাড়িতে মিষ্টি জাতীয় খাবার আটকে যাওয়ার ফলে দাঁতের গোড়ায় পাথর সৃষ্টি হয় যেটাকে গ্রামীন ভাষায় বলা হয় প্যাথরি। দাতের এই  প্যাথরির কারণে ও মাড়ি ফুলে যায়

এছাড়াও অধিক পরিমাণ টক জাতীয় খাবার দাতের ওপরে প্রাকৃতিক এনামেলকে ক্ষয় করে যার ফলস্বরূপ দাঁতের মাড়ি ফুল থাকে। আপনারা জেনে অবাক হবেন যে গ্যাস্ট্রিকের সমস্যার কারণেও দাঁতের ক্ষয় হয় এবং দাঁতের ক্ষয় থেকে পরবর্তীতে দাতের মাড়ি ফুলতে থাকে। 

দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয়

অনেকেই প্রশ্ন করেন যে দাঁতের আমরা সঠিকভাবেই যত্ন নেই কিন্তু কেন তবুও দাঁতের মাড়ি ফুলে যায় এবং দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি?  এখন আপনাদেরকে আমি জানাবো যে যদি আপনাদের দাঁতের মাড়ি ফুলে যায় তাহলে কিভাবে আপনারা অল্প সময়ে দ্রুত উপশম লাভ করতে পারবেন।

  • দাঁতের মাড়ি ফুলে গেলে আপনি বাড়িতে উপস্থিত লবঙ্গ থেত করে বা চিবিয়ে দাতের যেখানে ব্যথা সেখানে লাগিয়ে দেওয়া।
  • গরম পানির সাথে সামান্য পরিমাণ লবণ দিয়ে কুলকুচি করে নিতে পারেন তাহলেও আপনি দাঁতের মাড়ি ফোলা থেকে কিছুটা উপশম লাভ করতে পারবেন। 
  • দাঁতের মাড়ি ফোলা থেকে পরিত্রান পাওয়ার জন্য পুদিনা পাতা চা খেলে তাৎক্ষণিক দাঁতের মাড়ি ফোলা কিছুটা কমে যায়।
  • দাঁতের যন্ত্রণায় দাঁতের মাড়ি ফুলে গেলে এক কোয়া রসুন থেতো করে লবণ দিয়ে মাড়িতে লাগাতে পারেন তাহলেও মাড়ির ব্যথা কমে যাবে।
  • সামান্য পরিমাণ হলুদের গুঁড়ো এবং গোল মরিচের গুঁড়ো একসাথে পেস্ট করে দাঁতের মাড়িতে মাসাজ করুন ১০ থেকে ১৫মিনিট।
  • এই সকল উপায় গুলো অবলম্বন করে আপনি তাৎক্ষণিক দাঁতের মাড়ি ফোলা থেকে আরাম পাবেন এবং আপনি আপনার নিকটস্থ ডেন্টিস্ট এর কাছে গিয়ে দাঁত পরীক্ষা করে দেখুন এবং চিকিৎসা গ্রহণ করুন।

দাঁতের মাড়ি ফোলা কমানোর ঔষধ

দাঁতের মাড়িতে ফোলা যে কি পরিমাণ ব্যথা হয় এটা শুধু সেই ব্যক্তি বলতে পারবে যার তাদের ব্যথা হয়। আমরা তো দাঁতের ব্যথা হওয়ার অনেকগুলো কারণ রয়েছে জানলাম কিন্তু এই দাঁতের মাড়ি ফোলা কমানোর কিছু ঔষধ রয়েছে যেগুলো ডাক্তাররা আমাদেরকে খেতে বলেন। আজকে  আমি আপনাদেরকে দাঁতের মাড়ি ফোলা কমানোর জন্য কিছু ওষুধের নাম বলবো যেগুলো আপনারা খেতে পারেন তবে আপনি যেকোনো রকমের ওষুধ সেবনের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন।

  • Etorix
  • Etocox
  • Tory
  • Fabetor
  • Lebac 500
  • Etoricoxib 60/ Etoricoxib 60/ Etoricoxib 60

দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর উপায়

প্রিয় পাঠক বন্ধুরা আজকের এই পর্বে আপনারা তো জানলেন যে কি কারণে দাঁতের মাড়ি ফুলে এবং দাঁতের মাড়িতে অজস্র পরিমাণ ব্যথা হয়। একটি কথা আপনাদেরকে মনে রাখতে হবে যে দাঁতের মাড়ি ফোলা এবং দাঁতের ক্ষয়ের প্রধান কারণ হলো অধিক পরিমাণ মিষ্টি জাতীয় এবং শর্করা জাতীয় খাদ্য  খাওয়া। খাদ্য তালিকায় যদি অধিক পরিমাণ চিনি থাকে তাহলে দাঁতের গোড়ায় প্লাগ সৃষ্টি করতে পারে। তাই দাঁতকে সুস্থ রাখার জন্য আপনাকে দাঁতের মাড়ি ফোলা ও ব্যথা কমানোর ঘরোয়া উপায় গুলো অবলম্বন করতে হবে। দাঁত এবং দাঁতের মাড়িকে সুস্থ রাখার উপায়গুলো চলুন আপনাদেরকে জানিয়ে দি,

  • পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ বি সি ডি কে সমৃদ্ধ খাবার খেতে হবে।
  • প্রতিদিন নিয়মিত দুইবার ব্রাশ করতে হবে সকালে নাস্তা আগে এবং রাতে ঘুমানোর পূর্বে।
  • অধিক পরিমাণ মিষ্টি জাতীয় খাবার পরিহার করতে হবে।
  • বিভিন্ন রকমের হকারী বা লোকের কথায় যে কোন রকমের টুথপেস্ট দিয়ে দাঁত ব্রাশ করা থেকে বিরত থাকতে হবে।
  • ক্যাফেন জাতীয় খাবার যেমন চকলেট ডার্ক চকলেট খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • আপনার দাঁতে যদি সেনসিটিভিটির সমস্যা থাকে তাহলে ঠান্ডা খাবার খাওয়া থেকে বিরত থাকবেন।
  • প্রতিদিন খাদ্য তালিকায় এন্টি অক্সিডেন্ট সম্পন্ন খাবার খাবেন।
  • অধিক পরিমাণ অ্যাসিটিক জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।
  • হঠাৎ দাঁতের মাড়ি ফুলে গেলে লবণ এবং গরম পানি দিয়ে কুলকুচি করতে হবে।
  • এছাড়াও দাঁত কে সাদা ঝকঝকে এবং মজবুত রাখার জন্য দাঁতের ওপরে প্রাকৃতিক এনামেল যেন খুব ধ্বংস না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
  • আপনি যদি দাঁতকে উজ্জ্বল এবং ঝকঝকে রাখতে চান তাহলে অবশ্যই একজন ডেন্টিস্টের পরামর্শ নিন।

লেখক এর শেষ কথা

আজকের আর্টিকেলটিতে আমি আলোচনা করেছি যে কোন ভিটামিনের অভাবে দাঁতের ক্ষয় হয় বা কোন ভিটামিনের অভাবে দাঁতের মাড়ি ফুলে যায়। এছাড়াও এই পর্বটির মাধ্যমে আপনারা জানতে পারবেন যে দাঁতের মাড়ি ফুলে গেলে করণীয় কি এবং কিভাবে আপনার দাঁতকে সুস্থ এবং মজবুত রাখতে পারবেন। আশা করছি আজকে আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন এতক্ষন মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url