ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম ও সুবিধা

কোন ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুললে ভালো হবে জানুনকোন ব্যাংকে স্টুডেন্ট একাউন্ট খুললে ভালো হবেআপনি যদি ব্রাক ব্যাংকে একটি স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তাহলে কিন্তু এটি মোটেও অন্যান্য ব্যাংকের মতো সহজ একটি বিষয় নয়। ব্র্যাক ব্যাংকের ফ্যাসিলিটি যেমন অনেক উন্নত তেমনই ব্র্যাক ব্যাংকে একাউন্ট খোলার জন্য অনেক ধাপ পার হওয়া লাগে। ব্র্যাক ব্যাংকের সকল ফেসিলিটি স্টুডেন্ট একাউন্ট এর মাধ্যমে গ্রহণ করার জন্য অবশ্যই আপনাকে ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম মেনেই একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম ও সুবিধা সম্পর্কে জেনে নিন

এখন অনেকেই রয়েছে যারা জানেনা যে কিভাবে ব্রাক ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুলতে হয় তাই আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন যে কিভাবে আপনারা ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন এবংব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা বিস্তারিত ভাবে জানতে পারবেন।

পোস্ট সুচিপত্রঃ ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম ও সুবিধা

.

ভুমিকা - ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম 

বাংলাদেশ সহ বিশ্বের যে কোন দেশে ব্যাংকিং সেবার মধ্যে অন্যতম একটি ব্যাংকিং সেবা হল ব্র্যাক ব্যাংক। এই ব্র্যাক ব্যাংক পরিচিত লোন দেওয়ার জন্য তবে এখন বর্তমানে ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য অনেক প্যাকেজ এবং অফার দিয়ে থাকছে। তাই আপনিও যদি ভাবেন যে এই সময়ে বিভিন্ন অফার প্যাকেজ দেখে একটু স্টুডেন্ট একাউন্ট খুলবেন তাহলে প্রথমে আপনাকে ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম জানতে হবে।

চলুন এবার আসল আলোচনায় ফিরে যায়, ব্রাক ব্যাংকে অনেক রকমের অ্যাকাউন্ট খোলা যায় যেমন স্টুডেন্ট একাউন্ট, অপরাজিতা অ্যাকাউন্ট, বিজনেস অ্যাকাউন্ট ,স্যালারি একাউন্ট, এছাড়াও অনেক রকমের অ্যাকাউন্ট খোলার প্রসেস রয়েছে। এখন স্টুডেন্ট একাউন্ট খোলারও কিন্তু দুইটি পদ্ধতি রয়েছে যদি আপনার বয়স ১৮ বছরের নিচে হয় তাহলে আপনি ফিউচার স্টার অ্যাকাউন্ট খুলতে পারবেন। আর আপনার বয়স যদি ১৮ থেকে ২৫ বছরের মধ্যে হয় তাহলে আপনি স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য উপযুক্ত।

এই যে যারা ১৮  থেকে ২৫ বছরের মধ্যে তাদের জন্য স্টুডেন্ট একাউন্ট খোলার দুইটি প্রসেস রয়েছে।১৮ থেকে ২৫ বছর বয়সের ছেলেদের জন্য রয়েছে “আগামী সেভারস” একাউন্ট এবং ১৮ থেকে ২৫ বছর বয়সের মেয়েদের জন্য রয়েছে “তারা আগামী সেভারস” একাউন্ট।

ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগবে?

এতক্ষণ আমরা জানলাম যে স্টুডেন্টদের জন্য ব্র্যাক ব্যাংকে  স্টুডেন্ট একাউন্টে কি কি ফিচার রয়েছে। এখন আমরা জানব ব্রাক ব্যাংক অ্যাকাউন্ট খুলতে কি কি লাগে অর্থাৎ ব্রাক ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কোনগুলো? সাধারণত সকল ব্যাংক অ্যাকাউন্ট খোলার জন্যই যে সকল কাগজপত্র লাগে স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য তার চেয়ে একটু ব্যতিক্রম কিছু ডকুমেন্ট লাগে চলুন আপনাদেরকে সেগুলো জানিয়ে দিন যে কি কি কাগজ বা কী কী ডকুমেন্ট প্রয়োজন,

  • স্টুডেন্ট আইডি কার্ডের কপি।
  • জন্ম সনদের কপি।
  • জাতীয় পরিচয় পত্রের কপি।
  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি।
  • ইউটিলিটি বিল এর কপি বিদ্যুৎ বিল গ্যাস বিল ইত্যাদি যে কোন বিলের কপি।
  • ইনকাম এর প্রমাণ সনদ অথবা সেলফ ডিক্লারেশন।

অ্যাকাউন্ট নমিনি করার জন্য,

  •  উক্ত ব্যক্তির দুই কপি পাসপোর্ট সাইজের ছবি।
  •  জাতীয় পরিচয় পত্রের কপি।

ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে

আমরা সকলেই জানি যে কোন ব্যাংকে অ্যাকাউন্ট খোলার জন্য প্রথমে কিছু পরিমাণ অর্থ জমা প্রদান করা লাগে যেটা আমাদের অ্যাকাউন্টেই জমা হয়। এখন ব্র্যাক ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুললে কত টাকা লাগবে এটা তো আমাদের জানা প্রয়োজন তাই না। ব্রাক ব্যাংকে আপনি যদি আগামী সেভার অ্যাকাউন্ট খুলেন তাহলে এই অ্যাকাউন্টটি ওপেন করার জন্য আপনার ২৫০ টাকা লাগবে। “তারা আগামী সেভার”একাউন্ট খুলতেও ২৫০ টাকা লাগবে।

ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা

এতক্ষণ আমরা জানলাম যে ব্র্যাক ব্যাংকে কিভাবে কোন কোন কাগজপত্র দিয়ে এবং কত টাকার মাধ্যমে একটি ব্রাক ব্যাংক খুব সহজেই খোলা যায়। কিন্তু আমরা কেন ব্রাক ব্যাংকে একাউন্ট খুলব এটাতো আমাদের জানতে হবে তাই না যে ব্র্যাক ব্যাংক আমাদেরকে কি কি সুযোগ-সুবিধা প্রদান করছে? একজন স্টুডেন্ট হিসেবে যখন আপনি কোন ব্যাংকে একাউন্ট খুলতে যাবেন তখন অবশ্যই আপনি জেনে নেবেন যে সে ব্যাংক কর্তৃপক্ষ আপনাকে কি কি সুযোগ সুবিধা প্রদান করবে। তাহলে চলুন এখন আমরা জেনে নিই ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা গুলো কি কি,

  • ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্টে প্রথম সুবিধা হল এই অ্যাকাউন্টটি মেন্টেন করার জন্য কোন চার্জ প্রদান করা লাগবে না।
  • ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্টের কোন রকমের এসএমএস চার্জ প্রদান করা লাগে না।  

  • ব্র্যাক ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুললে আপনি একটি মাল্টিক কারেন্সি বা ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড পাবেন এবং এই কার্ডে পাওয়ার জন্য কোন রকমের টাকা লাগবে না সম্পূর্ণ ফ্রিতে আপনি কাটতে পাবেন। এই কার্ডের মাধ্যমে আপনি দেশে বিদেশে যে কোন জায়গায় ট্রানজেকশন করতে পারবেন। ফেসবুক বুষ্টিং, গুগল বুস্টিং, নেটফ্লিক্স এর বিল প্রধান অথবা যেকোনো সাবস্ক্রাইবশনের পেমেন্ট করার জন্য আপনি এই মাল্টি কারেন্সি বা ডুয়েল কারেন্সি ডেবিট কার্ড ব্যবহার করতে পারবেন।

  • দেশের বাইরে ডেবিট কার্ড বা মাল্টি কারেন্সি কার্ড ব্যবহার করার জন্য অবশ্যই আপনাকে পাসপোর্টে এন্ড্রোজমেন্ট করানো লাগবে। পাসপোর্টে এন্ড্রোজমেন্ট করার জন্য কোন রকমের টাকা লাগবে না সম্পূর্ণ ফ্রিতে আপনি পাসপোর্ট এন্ড্রোজমেন্ট করতে পারবেন।
  •  ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্টের জন্য সম্পূর্ণ ফ্রি ইন্টারনেট ব্যাংকিং সেবা নিতে পারবেন।
  • সম্পূর্ণ ফ্রিতে আপনি পাঁচ পাতার একটি চেক বই পাবেন।

  • ব্রাক ব্যাংকের আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা হল আপনার অ্যাকাউন্টে যে পরিমাণ অর্থ থাকুক না কেন আপনি সেই টাকার উপরে মান্থলি ইন্টারেস্ট পাবেন। ছেলেরা তাদের “আগামী সেভার্স” একাউন্টে উপস্থিত অর্থের উপরে ৩% হারে ইন্টারেস্ট পাবে এবং মেয়েরা তাদের “তারা আগামী সেভার্স” একাউন্টে ৩.৫% হারে ইন্টারেস্ট পাবে।
  • এছাড়াও ব্রাক ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুললে আপনি ভাউচার পেতে পারেন। এই ভাউচার এর মাধ্যমে আপনি সম্পূর্ণ ফ্রিতে কেনাকাটা করতে পারবেন।

  • এছাড়াও আপনি যদি আপনার ডেবিট কার্ড দিয়ে প্রতি বৃহস্পতিবারে ট্রানজেকশন করেন তাহলে দ্বিগুণ পরিমাণ রিওয়ার্ডস পাবেন এবং পরবর্তীতে এই রিওয়ার্ডগুলো রিডিম করে নগদ অর্থ উত্তোলন করতে পারবেন।
  • ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্টের সবথেকে প্রয়োজনীয় এবং জনপ্রিয় সুবিধা হল আপনি ১৩০%  স্টুডেন্ট লোন নিতে পারবেন।
  • এছাড়াও আপনি ব্র্যাক ব্যাংকের স্টুডেন্ট একাউন্ট খুললে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিতে পারবেন। যে সকল স্টুডেন্টরা বাইরের দেশে পড়াশোনা করতে যান তাদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড খুবই গুরুত্বপূর্ণ তাই তারা খুব সহজেই ব্র্যাক ব্যাংক থেকে একটি স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিতে পারবেন এবং চাইলে ব্রাক ব্যাংকের স্টুডেন্ট ফাইলও করতে পারবেন।

ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম - অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রিয় পাঠক বন্ধুরা এতক্ষণ আমরা জানলাম যে একটি ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য কি কি কাগজ লাগবে কত টাকা লাগতে পারে এবং ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্টে সুবিধাগুলো কি কি। আমি আমার ব্যক্তিগত মতামত থেকে বলব যে একটু স্টুডেন্ট একাউন্ট খোলার জন্য শতভাগ নিশ্চয়তার একটি জায়গা হল ব্রাক ব্যাংক।

যাই হোক এটা তো গেল আমার নিজের পার্সোনাল মতামত কিন্তু এখন যেটা বিষয় সেটা হচ্ছে ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম। আবার আমাদের মধ্যে এমন অনেকে রয়েছে যে ব্রাঞ্চ এ গিয়ে অ্যাকাউন্ট খোলা না পছন্দ করে অনলাইনে ব্রাক ব্যাংক একাউন্ট খুলতে চান তাহলে সে ক্ষেত্রে কিভাবে আপনার বাড়িতে বসে অনলাইনে ব্র্যাক ব্যাংক একাউন্ট খুলবেন সে সকল বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি পড়তে থাকুন।

আপনি যদি আপনার নিকটস্থ এজেন্ট বা ব্রাক ব্যাংকের ব্রাঞ্চ থেকে Student অ্যাকাউন্ট খুলতে চান তাহলে আপনাকে উপরে উল্লেখিত  প্রয়োজনীয় কাগজপত্র ব্রাঞ্চে জমা দিলে ব্রাঞ্চ কর্তৃপক্ষ আপনাকে একটি স্টুডেন্ট একাউন্ট খুলে দিবে। কেউ যদি বাড়িতে বসে অনলাইনে স্টুডেন্ট একাউন্ট খুলতে চান সে ক্ষেত্রে ব্রাক ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের দেখানোর নির্দেশনা অনুযায়ী একটি স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন।

লেখকের মন্তব্য - ব্র্যাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম 

আশা করছি আপনারা আর্টিকেলে উল্লেখিত তথ্য অনুযায়ী খুব সহজে একটি ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। আজকের আর্টিকেলটি লেখার মূল উদ্দেশ্য হলো আপনারা যারা ব্রাক ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে চান তারা যেন সকল দ্বিধা থেকে বের হতে পারেন এবং খুব সুন্দর করে একটি স্টুডেন্ট একাউন্ট খুলে সকল সুবিধা গুলো উপভোগ করতে পারেন। এতক্ষণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url