ব্র্যাক ব্যাংক লোন সুদের হার - ব্র্যাক ব্যাংক লোন পাওয়ার উপায়

ব্র্যাক ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট চার্জব্র্যাক ব্যাংক লোন সুদের হার বা ব্র্যাক ব্যাংক লোন নেয়ার সুযোগ সুবিধা জানতে আপনি যদি আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের আর্টিকেলটির মাধ্যমে আপনি ব্র্যাক ব্যাংক লোন নেওয়ার উপায় বা ব্র্যাক ব্যাংক লোন কিভাবে পেতে পারেন ইত্যাদির সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ব্র্যাক ব্যাংক লোন সুদের হার - ব্রাক ব্যাংক লোন পাওয়ার উপায়

এছাড়াও প্রিয় পাঠক বন্ধুগণ এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন যে  ব্রাক ব্যাংক লোন ক্যালকুলেটর হিসাব কিভাবে করা হয় বা ব্রাক ব্যাংক মাসিক কিস্তি কিভাবে শোধ করতে হয়। তাই ব্র্যাক ব্যাংক সংক্রান্ত যাবতীয় তথ্য যেমন ব্র্যাক ব্যাংক লোন নেওয়ার যোগ্যতা বা ব্র্যাক ব্যাংকলোন নিতে কি কাগজ লাগে জানার জন্য পুরো আর্টিকেলটি প্রথম থেকে পড়তে থাকুন।

পোস্ট সূচিপত্রঃ ব্র্যাক ব্যাংক লোন সুদের হার - ব্রাক ব্যাংক লোন পাওয়ার উপায়

.

ভূমিকা 

অনগ্রসর দরিদ্র ও অসহায় ব্যক্তিদের কে স্বাবলম্বী করে তোলার উদ্দেশ্যে গঠিত হয় ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করে প্রতি বছরে হাজার হাজার মানুষ স্বাবলম্বী হচ্ছে। ব্রাক ব্যাংক পক্ষ থেকে প্রধানকৃত লোন সাধারণ জনগণের কাছে খুব উপরকারি হয় কারণ সুদের হার খুব কম রাখে।মূলত বলতে গেলে ব্র্যাক ব্যাংক এর মূল উদ্দেশ্যই হল অর্থাৎ দেশের নাগরিককে স্বাবলম্বী করে তোলা।

ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়ার পূর্বে অবশ্যই আমাদেরকে জানতে হবে যে ব্র্যাক ব্যাংক লোন সুদের হার কত। কিন্তু সমস্যার বিষয় হলো অনেকেই জানে না যে ব্র্যাংক ব্যাংকে কী পরিমাণ ইন্টারেস্টে লোন নিতে পারবেন। যদি আপনি এই সকল প্রশ্ন নিয়ে দুশ্চিন্তায় থাকেন তাহলে এই আর্টিকেলটির মাধ্যমে আপনি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

ব্র্যাক ব্যাংক লোন সুদের হার 

প্রিয় পাঠক বন্ধুগণ আমাদের মত সাধারন মানুষের স্বপ্নকে বাস্তবায়িত করার জন্য আমাদের পাশে রয়েছে ব্র্যাক ব্যাংক। ব্র্যাক ব্যাংক বিভিন্ন রকমের লোন প্রদান করে যেমন হোম লোন পার্সোনাল লোন গাড়ির লোন ইত্যাদি  ছাড়াও আরো বিভিন্ন রকমের লোন গ্রহণের সুবিধা প্রদান করে থাকে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ। আজকে আমরা জানবো যে কিভাবে আপনারা পার্সোনাল লোন নিতে পারবেন এবং পার্সোনাল ব্র্যাক ব্যাংক লোন সুদের হার কত।

আপনি ব্র্যাক ব্যাংক থেকে পার্সোনাল ব্যাংক লোন হিসেবে ১ লক্ষ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। এখন অনেকেই প্রশ্ন করবে যে এই ১ থেকে ২০ লক্ষ টাকার সুদের হার কত। ব্রাক ব্যাংক কর্তৃপক্ষ বাংলাদেশ ব্যাংক যে হারে ঋণ প্রদান করে সেই টাকা থেকে ১% কম ইন্টারেস্টে লোন প্রদান করে। ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ ৯% ইন্টারেস্টে সর্বনিম্ন ব্যাংক লোন অর্থাৎ ১ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ প্রদান করে। এখানে অতিরিক্ত ২% ইন্টারেস্ট যোগ হতে পারে আপনার অ্যাকাউন্ট মেইন্টেন চার্জ হিসেবে।

ব্র্যাক ব্যাংকে লোন নিতে কি কি কাগজ লাগে

যেকোনো কাজের যেমন কিছু ধরা বাধা নিয়ম রয়েছে ঠিক তেমনি ব্র্যাক ব্যাংক থেকে লোন নিতে হলেও কিছু কাগজপত্র প্রয়োজন। কিন্তু অনেকেই জানে না যে ব্র্যাক ব্যাংকের লোন কি কি কাগজ লাগে যার ফলে তারা একবার ব্র্যাক ব্যাংকের ব্রাঞ্চে যে ঘুরে আসেন যার ফলে তারা অনেক সমস্যায় পড়ে কিন্তু এখন আপনারা জেনে যাবেন যে কি কি কাগজ নিয়ে গেলে আপনারা ব্র্যাক ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি
  • পাসপোর্ট এর ফটোকপি যদি থাকে
  • সদ্য তোলা ১ কপি পাসপোর্ট সাইজের ছবি
  • বাসাবাড়ির বিদ্যুৎ বিল গ্যাস বিল ইউটিলিটি বিল এর ফটোকপি
  • ঋণের জন্য আবেদনকারী ব্যাকটের ট্রেড লাইসেন্স এর ফটোকপি।
  • ঋণের জন্য আবেদনকারী ব্যক্তির মাসিক ইনকামের প্রমাণপত্র।
  • ঋণের জন্য আবেদনকারী ব্যক্তির সাথে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষের লেনদেনের ডকুমেন্ট।

ব্র্যাক ব্যাংক লোন নেওয়ার যোগ্যতা

প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা আমরা যত সহজ ভাবছি যে কোন ব্যাংক থেকে লোন নেব এটা কিন্তু অতটা সহজ একটা বিষয় নয়। পূর্বে ব্যাংক কর্তৃপক্ষ লোন দেওয়ার জন্য এতটা যাচাই-বাছাই করত না কিন্তু বর্তমান সময়ে যেকোনো ব্যাংক লোন দেয়ার পূর্বে অনেক বিষয়ে যাচাই করে নেয়। ঠিক তেমনি কোন ব্যাংক থেকে লোন গ্রহনের পূর্বে ব্যাংক কর্তৃপক্ষ দেখবে যে আপনি বা আমি সেই ব্যাংক থেকে লোন নেওয়ার যোগ্য না অযোগ্য।

তো যাই হোক ব্রাক ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য কিছু যোগ্যতা থাকা প্রয়োজন। প্রথম যোগ্যতা হলো আপনাকে ২৫ থেকে ৬৫ বছর বয়সের অধিকারী হওয়া লাগবে। দ্বিতীয়তঃ আপনি যদি কোন সরকারি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে সেই চাকরির  ১ বছরের অভিজ্ঞতা থাকা লাগবে। চাকরির বেতনের ক্ষেত্রে ২৫ থেকে ৩০ হাজার টাকা বেতন স্কেলের প্রমাণপত্র দেখানো লাগবে। আপনি যদি একজন ব্যবসায়ী হয়ে ব্র্যাক ব্যাংক থেকে লোন নিতে চান তাহলে আপনাকে কমপক্ষে তিন বছরের ব্যবসা করার অভিজ্ঞতা থাকা লাগবে।

বন্ধু আপনি যদি এই যোগ্যতা গুলোর অধিকারী হয়ে থাকেন তাহলে খুব সহজে আপনি ব্যাংক থেকে পার্সোনাল লোন হিসেবে এক থেকে বিশ লক্ষ টাকা পর্যন্ত খুব অল্প পরিমাণ সুদে লোন নিতে পারবেন।

ব্র্যাক ব্যাংক লোন নেওয়ার সুযোগ সুবিধা

প্রিয় পাঠক বন্ধুগণ বাংলাদেশের বেসরকারি লোন প্রদানকারী ব্যাংকগুলোর মধ্যে ব্র্যাক ব্যাংক হল অন্যতম একটি ব্যাংক। এই ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়ার রয়েছে অনেক সুযোগ সুবিধা। চলুন আপনাদেরকে তাহলে জানিয়ে দি যে আপনি যদি ব্র্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করেন তাহলে আপনি কি কি ফেসিলিটি পাবেন,

  • ব্র্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করলে আপনি খুব অল্প পরিমাণ সুদ এর বিনিময়ে লোন পাবেন অর্থাৎ ৯% ইন্টারেস্টে আপনি ১ থেকে ২০ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন।
  • ব্র্যাক ব্যাংক থেকে এই পার্সোনাল লোন নেওয়ার জন্য আপনার কোন রকমের জামানত লাগবে না।
  • ব্র্যাক ব্যাংক থেকে লোন গ্রহণ করলে ১২ থেকে ৬০ মাসে ঋণ পরিশোধ করার সুযোগ।
  • লোন সংক্রান্ত যাবতীয় তথ্য জানার প্রয়োজন হলে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষ থেকে জানতে পারবেন।

ব্র্যাক ব্যাংক লোন পাওয়ার উপায় - ব্র্যাক ব্যাংক লোন আবেদন

প্রিয় পাঠক এখন আমরা জানবো যে ব্র্যাক ব্যাংক থেকে লোন পাওয়ার উপায় কি। আমার সকলেই জানি যে ব্র্যাক ব্যাংক হলো আস্থাশীল একটি ব্যাংক অর্থাৎ এই ব্যাংকটি খুব সহজেই যেকোন মানুষকে লোন প্রদান করেনা। ব্র্যাক ব্যাংক থেকে লোন পাওয়ার প্রধান উপায় হল পূর্বে আপনাকে ব্র্যাক ব্যাংকের সাথে লেনদেন রাখতে হবে। যদি আপনি পূর্বে থেকে ব্র্যাক ব্যাংক এর সাথে লেনদেন ভালো রাখেন তাহলে খুব সহজে আপনি ব্যাংক থেকে লোন পেতে পারবেন এবং ওপরে উল্লেখিত সকল যোগ্যতা যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনি ব্র্যাক ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

এখন অনেকেই প্রশ্ন করে যে ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য সরাসরি ব্রাঞ্চে যাওয়া প্রয়োজন নাকি অনলাইনে আবেদন করা যায়?  এক্ষেত্রে আমি আপনাদেরকে বলবো যেহেতু আপনার লোন নিতে চাচ্ছেন তাই আপনার সরাসরি ব্রাঞ্চ এ যে লোন নেয় শ্রেয় হবে। কারণ লোন নেওয়ার ক্ষেত্রে আপনাকে অনেক ফরম্যাট্রেস পূরণ করা লাগবে যেগুলো আপনি সরাসরি করলে সব থেকে ভালো হয়। তাই ব্র্যাক ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনার নিকটস্থ ব্র্যাক ব্যাংকের শাখাতে চান এবং ব্র্যাক ব্যাংক লোন আবেদন করুন।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক বৃন্দ আজকের আর্টিকেলটি লিখেছি মূলত সেই সকল ব্যক্তিদের জন্য যারা যে কোন প্রতিষ্ঠান থেকে লোন গ্রহণ করে একটি ব্যবসা দাড় করানোর স্বপ্ন দেখছেন। আশা করছি সেই সকল ব্যক্তির জন্য আজকের আর্টিকেলটি অনেক উপকারী হবে এবং তারা জানতে পারবে যে কিভাবে আপনি ব্র্যাক ব্যাংক থেকে লোন পেতে পারবেন ও জানতে পারবেন ব্র্যাক ব্যাংক লোন সুদের হার কত। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url