১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ২০২৪ ( আপডেট)

প্রিয় পাঠক বন্ধু আপনি কি ব্যবসা করার চিন্তাভাবনা করছেন কিন্তু আপনি চিন্তা করছেন যে অল্প পুঁজিতে কি কি ব্যবসা করা যায়। যদি আপনার কাছে পুঁজির পরিমাণ খুব অল্প হয় তাহলে চিন্তা না করে আপনি খুব সহজেই ১০ হাজার টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। আজকের পোস্টের মাধ্যমে আমি আপনাদেরকে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া জানাবো। আশা করছি ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে আপনার কোন একটা আইডিয়া পছন্দ হবে। 

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া ২০২৪ ( আপডেট

আজকের পোস্টের মাধ্যমে আপনারা ১০হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া পাবেন। আশা করছি এই পোস্টে দেখানো আইডিয়াগুলো আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন আজকের আলোচনার মূল বিষয় ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া নিয়ে বিস্তারিত আলোচনা শুরু করি।

পোস্ট সুচিপত্রঃ ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

.

ভুমিকা - ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

১০ হাজার টাকায় যেকোন ব্যবসা শুরু করা পূর্বে আপনাকে একটি কথা মনে রাখতে হবে যে কোন কাজ ছোট নয় হালাল উপায়ে আপনি যে ব্যবসায়ী শুরু করবেন সেটি আল্লাহর রহমতে ভালোভাবে চলবে। নবীর রাসূল ইসলাম নিজের ছাগল চড়াতেন।এই গল্প আমরা সকলেই জানি যে নবী রাসুল সালাম  ছাগল পালন থেকে শুরু করে সকল ছোট ছোট কাজ করেতেন।

যদি আপনি ভাবেন যে ব্যবসা শুরু করবেন কিন্তু আপনার পুঁজি ১০ হাজার তাহলে কি ব্যবসা করবেন না? প্রিয় বন্ধু আপনি যদি হালাল উপায়ে ১০ হাজার টাকায় ব্যবসা শুরু করেন আল্লাহ আপনার সেই ব্যবসায় বরকত প্রদান করবেন। আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া। আশা করছি এই পর্বে আলোচনাকৃত ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে আপনার নিশ্চয়ই কোন আইডিয়া পছন্দ হবে।

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া

বর্তমান সময়ে কেউ যদি ব্যবসা করার পরিকল্পনা করে তাহলেই প্রথমে যে চিন্তা দেশে সেটি হল পুঁজি কত।  আর এখনকার সময়ে অল্প পুজিতে ব্যবসা করা অনেক কঠিন বিষয়। অল্প পুজিতে ব্যবসা করে লাভবান হওয়ার জন্য আপনাকে প্রথমত অনেক পরিশ্রমই এবং ধৈর্যশীল ব্যক্তি হতে হবে।মনে করুন আপনার বুঝি ১০ হাজার টাকা তাহলে অবশ্যই আপনাকে প্রথমে জানতে হবে যে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলো কি কি।

অল্প পুজিতে ব্যবসা করার জন্য প্রথমেই আপনাকে জানতে হবে যে অল্প পুঁজি দিয়ে কি কি ব্যবসা করে এবং কিভাবে ব্যবসা করে সফল হওয়া যাবে। পাশাপাশি ব্যবসা করার জন্য দক্ষতা অর্জন করতে হবে আপনি চাইলেই দক্ষ কোন ব্যবসায়ীর থেকে পরামর্শ গ্রহণ করতে পারেন তারপরে নিজে ব্যবসা শুরু করতে পারেন। তবে অল্প পুঁজি দিয়ে ব্যবসা করার পূর্বে অবশ্যই আপনাকে জানতে হবে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া এবং সেই অনুযায়ী কাজ করলে আপনি খুব দ্রুত একজন সফল ব্যবসায়ী হতে পারবেন। 

আরও পড়ুনঃ মোবাইল দিয়ে ২০০ ৩০০ টাকা ইনকাম বিকাশ নগদ বা রকেটে পেমেন্ট 

আজকের আর্টিকেলটির টাইটেল হল ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া। এই পোস্টটিতে আমি ১০ হাজার টাকা দিয়ে ব্যবসা করা যায় এরকম ২৫ টি ব্যবসা সংক্রান্ত বিস্তারিত আলোচনা করব। এই পোস্টে উল্লেখিত ব্যবসার আইডিয়াগুলো যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা বেকার বসে না থেকে অল্প পুঁজি দিয়ে সফল উদ্যোক্তা হওয়ার চেষ্টা করুন। আর মনে রাখবেন সফল সেই হয় যে চেষ্টা করে। 

মূলত আমি আপনাদের সুবিধার জন্য ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোকে দুই ভাগে ভাগ করেছি। অফলাইন ব্যবসার আইডিয়া এবং অনলাইন ব্যবসা আইডিয়া। তাহলে চলুন প্রথমে আপনাদেরকে জানিয়ে দি অনলাইন ক্ষেত্রে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া,

১। গ্রাফিক্স ডিজাইন

প্রিয় বন্ধু আপনি যদি গ্রাফিক্স ডিজাইন এ এক্সপার্ট হয়ে থাকেন তাহলে কিন্তু আপনার জন্য সুবর্ণ একটি সুযোগ রয়েছে ব্যবসা করার। বর্তমান সময়ে ফ্রিল্যান্সারদের ব্যাপক চাহিদা গ্রাফিক্স ডিজাইন নিয়ে। আপনি তাদের চাহিদা কে কাজে লাগিয়ে আপনার এলাকায় ছাত্রদেরকে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে দশ হাজার টাকায় ব্যবসা শুরু করতে পারবেন। আর এই ব্যবসা গ্রাফিক্স ডিজাইনের কোর্স টিচার হিসেবে ব্যবসা করার জন্য ১০ হাজার টাকার যথেষ্ট একটি ছোট ঘর নিয়ে স্টুডেন্টদেরকে গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে অবলম্বন করতে পারবেন।

২। ডিজিটাল মার্কেটিং 

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার মধ্যে জনপ্রিয় একটি আইডিয়া হল ডিজিটাল মার্কেটিং। বর্তমান সময়ের বিভিন্ন মার্কেটপ্লেস এর মার্কেটের রয়েছে ব্যাপক চাহিদা। আপনি যদি ডিজিটাল মার্কেটিং কোর্স করে একজন সফল ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হয়ে থাকেন তাহলে ফেসবুক হোয়াটসঅ্যাপ ইউটিউব মার্কেটিং করে প্রতি মাসে ২০ থেকে ৩০ হাজার টাকা ইনকাম করতে পারবেন।

৩। অনলাইন বিজনেস করে 

বর্তমান সময়ে কেনাকাটার জন্য মানুষ শপিংমলে না যে ঘরে বসে বিভিন্ন ই-কমার্স সাইটে পণ্য কিনতে বেশি স্বাচ্ছন্দ বোধ করে।  আপনি যদি 10 হাজার টাকায় ব্যবসা শুরু করতে চান তাহলে আপনার জন্য একটি সহজ এবং উপকারী আইডিয়া হল অনলাইন বিজনেস।  অনলাইনে বিজনেস শুরু করার জন্য পুঁজি হিসেবে ১০০০০ টাকায় যথেষ্ট। প্রথমে আপনি কিছু অল্প টাকার প্রোডাক্ট কিনে সেগুলো অনলাইনে সেল করবেন এবং পরবর্তীতে সেই টাকা দিয়ে আরো বেশি পণ্য কিনা আপনার বিজনেস আস্তে আস্তে বড় হতে থাকবে। এভাবেই আপনি অনলাইন বিজনেস করে সফল ব্যবসায়ী হতে পারবেন।

আরও পড়ুনঃ ১৫ টি উপায়ে ডলার ইনকাম বিকাশে পেমেন্ট

৪। ব্লগিং করে 

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার মধ্যে জনপ্রিয় একটি আইডিয়া হল ব্লগিং। এখানে ব্লগিং বলতে আমি বুঝিয়েছি ওয়েবসাইটের কাজ।  আপনি যদি নিজে ওয়েবসাইট তৈরি করে সে ওয়েবসাইট বিক্রি করতে চান সেক্ষেত্রেও কিন্তু আপনি অনেক টাকা উপার্জন করতে পারবেন। এছাড়া ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে খরচ ২০০০ টাকা লাগবে এবং আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে ৫০০০ টাকার খরচ পড়বে। তাহলে ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার মধ্যে সহজ ব্যবসার আইডিয়ার হলো ব্লগিং তাই আপনিও ব্লগিং শুরু করুন।

৫। ড্রপ শিপিং 

প্রিয় বন্ধু আপনি যদি 10 হাজার টাকা পুঁজি নিয়ে ব্যবসা করতে চান তাহলে আপনার জন্য একটি পরিবেশ বান্ধব ব্যবসায় হলো ড্রপ শিপিং। ড্রপ শিপিং ব্যবসা করার জন্য আপনাকে বিভিন্ন ই-কমার্স সাইট যেমন দারাজ amazon এর বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দেখিয়ে প্রোডাক্ট সেল করে দিবেন। যখন প্রোডাক্ট সেল হয়ে যাবে তখন আপনি amazon থেকেও প্রোডাক্ট কিনে পৌঁছে দিবেন এবং বাড়তি মুনাফা উপার্জন করতে পারবেন। 

৬। ইউটিউব চ্যানেল 

অল্প পুজিতে ব্যবসা করে অনলাইন থেকে টাকা ইনকাম করার জন্য উত্তম একটি উপায় হল ইউটিউব চ্যানেল।  ইউটিউব চ্যানেলের নিয়মিত আপনি ভিডিও আপলোড করার মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন।  আপনি আপনার নিত্যদিনের রান্না বান্নার নৃত্য হাতের কাজ ইত্যাদির ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন এবং আপনাকে লক্ষ্য রাখতে হবে যে আপনার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইবার এবং ভিউ বাড়ানোর।

৭। অনলাইন টিউটর /  অনলাইন শিক্ষকতা 

আপনারা আমরা সকলেই জানি যে বর্তমান বাজারে একজন শিক্ষক নিয়োগ দেওয়া একটি বিরাট মাপের বিষয়। এবং প্রতিটা স্টুডেন্টের পক্ষে সম্ভবনা সকল বিষয়ে শিক্ষক নিয়োগ দেওয়া এই জন্য ছাত্ররা অনলাইন প্লাটফর্ম কে বেছে নিচ্ছে শিক্ষার মাধ্যম হিসেবে। আপনি চাইলে অনলাইনে শিক্ষকতা করে টাকা ইনকাম করতে পারবেন এবং অনলাইনে শিক্ষকতা করার জন্য পুঁজি হিসেবে ১০ হাজার টাকাই  যথেষ্ট। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়াঅবলম্বন করে বাংলাদেশে বিখ্যাত মুঞ্জারিন শহীদ এবং আয়মান সাদিকের মত অনলাইন শিক্ষক গড়ে উঠছে চাইলে আপনিও একজন অনলাইন শিক্ষক হতে পারেন।

৮। কনটেন্ট রাইটিং

আপনি যদি কন্টেন্ট রাইটিং এ দক্ষ হয়ে থাকেন তাহলে বাড়িতে বসে ১০ হাজার টাকা বিনিয়োগ করে একটা স্মার্ট ফোন এবং ওয়াইফাই কানেকশন নিয়ে কন্টেন্ট রাইটিং করে প্রতি মাসে ১০ থেকে ২০ হাজার টাকা ইনকাম করতে সক্ষম হতে পারেন।

৯। ওয়েব ডেভেলপমেন্ট 

এখানে আমি ওয়েব ডেভলপমেন্ট বলতে বুঝিয়েছি একটি ওয়েবসাইটকে তৈরি করে এডসেন্স এপ্রুভ করানো পর্যন্ত এই সময়কে। আপনি যদি ওয়েব ডেভেলপমেন্টের দক্ষ হয়ে থাকেন এবং একটি ওয়েবসাইট তৈরি করে  এডসেন্স এপ্রুভ করে বিক্রি করার ব্যবসা করেন তাহলে আপনার খুব সহজে এবং সকল ব্যবসায়ী হতে পারবেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া গুলোর মধ্যে জনপ্রিয় একটি ব্যবসা হলো ওয়েব ডেভেলপমেন্ট এবং একটি ব্লগিং ওয়েবসাইট তৈরি করতে দুই হাজার টাকা খরচ হয়।  

আরও পড়ুনঃ ১৫ টি দিনে ৫০০ টাকা ইনকাম অ্যাপস

১০। ফেসবুক মারকেটিং

প্রিয় পাঠক বন্ধু আপনি যদি ফেসবুক মার্কেটিং এক্সপার্ট হয়ে থাকেন তাহলে আপনি ফেসবুক মার্কেটিং করে প্রতি মাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারবেন। ফেসবুক মার্কেটিং করার জন্য আপনি ফেসবুক নিয়মিত ভিডিও, রিলস আপলোড করতে পারেন অথবা আপনি ফেসবুক গ্রুপ পেজ তৈরি করে সেগুলোতে ফলোয়ার বৃদ্ধি করে বিক্রি করার মাধ্যমেও টাকা উপার্জন করতে পারেন। 

এতক্ষণ তো আলোর জন্য করলাম ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া  যেগুলো অনলাইন প্লাটফর্ম ভিত্তিক। এখন আমরা আলোচনা করব অফলাইনে  করা যায় এমন ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া। 

১১। মুরগির খামার 

অল্প পুজিতে ব্যবসা করে লাভবান হওয়ার জন্য মুরগির খামার খুব ভালো একটি উপায়। মুরগির খামার এর ব্যবসা শুরু করার জন্য 10 হাজার টাকা যথেষ্ট। মুরগির খামার তৈরি করার জন্য ১০ হাজার টাকা খরচ করে আপনি মুরগির খামার করার জায়গা তৈরি করবেন এবং মুরগির বাচ্চা কোম্পানির সাথে যোগাযোগ করে কিনে ব্যবসা শুরু করতে পারবেন।

১২। দর্জির দোকান

আপনি যদি সেলাইয়ের কাজে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার বাড়ির আশেপাশে বা বাজারের একটি ঘর ভাড়া নিয়ে দর্জির কাজ শুরু করতে পারেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার মধ্যে জনপ্রিয় কিন্তু এই দর্জির ব্যবসা চাইলে আপনিও দর্জির কাজ শিখে দর্জির  ব্যবসা শুরু করতে পারেন।

১৩। ফুলের দোকান বা ফুলের ব্যবসা

অনুষ্ঠান বা যেকোনো ধরনের ফাংশনের ফুলের প্রয়োজন পড়ে আপনি যদি ১০ হাজার টাকায় বা অল্প পুঁজি দিয়ে ব্যবসা করতে চান তাহলে আপনার জন্য উত্তম একটি ব্যবসা হলো ফুলের দোকান। ১০ টাকা খরচ করে আপনি একটি ঘর ভাড়া নিয়ে পাইকারি দামে ফুল কিনে সেখানে ফুলের মালা বা ফুলের বিভিন্ন রকমের বুকের তৈরি করে বিক্রি করে ব্যবসা শুরু করতে পারেন।

১৪। সেলাইয়ের কাজ বা হাতে তৈরি পণ্য বিক্রির ব্যবসা 

আপনি যদি সেলাইয়ের কাজে দক্ষ হয়ে থাকেন তাহলে থ্রি পিস শাড়ি চাদর ওড়নাতে হাতের কাজ করে সেগুলো বিক্রি করার জন্য একটি ঘর ভাড়া করে ব্যবসা শুরু করতে পারেন। এছাড়াও আপনি যদি নিজের হাতে বিভিন্ন ধরনের ঘরের পণ্য যেমন ফুলদানি পাপোশ ঝাড়বাতি ইত্যাদি তৈরি করে ব্যবসা শুরু করতে পারেন।

১৫। হোমমেড কেক তৈরি বা বেকিং ব্যবসা 

আমরা যে সকলকে খাই সেগুলো অনেক দিন আগে বানানো থাকে কিন্তু আপনি যদি ফ্রেশ কে তৈরি করে বিক্রি করতে পারেন তাহলে আপনার ব্যবসার সুনামও বাড়বে এবং আপনার বাড়তি ইনকাম হবে। তাই আপনি ১০ হাজার টাকা খরচ করে বাড়িতে বসে কেকের ব্যবসা শুরু করতে পারেন।

১৬। কাচা পণ্যের ব্যবসা

অল্প পুজিতে ব্যবসা করে সফল হওয়ার জন্য আপনি চাইলে কাঁচা পণ্যের ব্যবসা শুরু করতে পারেন। বাড়িতে বা গ্রাম থেকে পাইকারি দামে পণ্য কিনে বাজারে খুচরা দামে বিক্রি করে আপনি বাড়তে অর্থ উপার্জন করতে পারবেন। তবে এই ক্ষেত্রে আপনাকে খেয়াল মনে রাখতে হবে যে কোন কাজে ছোট নয় কোন কাজকে ছোটবেলা অবহেলার না করে সেই কাজকে ভালোবাসার সহিত গ্রহন করে ব্যবসা শুরু করুন দেখবেন খুব শীঘ্রই আল্লাহ আপনাকে সফলতা প্রদান করবে।

১৭। ডিমের ব্যবসা

আপনি যদি গ্রামে বসবাস করেন তাহলে গ্রামে যে সকল মুরগির খামার রয়েছে সেই সকল খামার থেকে ১০ হাজার টাকা দিয়ে ডিম কিনে সেই ডিমগুলো বাজারে বিক্রি করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন। ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার মধ্যে ডিমের ব্যবসা একটি জনপ্রিয় আয় ব্যবসা।

১৮। ফলের ব্যবসা 

সিজনাল ফলের ব্যবসাও কিন্তু খুব জনপ্রিয় একটি ব্যবসা। ফলের ব্যবসা করেও আপনি অল্প সময়ে সফল ব্যবসায়ী হতে পারেন। বিভিন্ন ফলের বাগান থেকে খোঁজ পাইকারি দামে ফল কিনে সেগুলো বাজারে খুচরা দামে বিক্রি করে আপনি অর্থ উপার্জন করতে পারবেন এবং এভাবে ব্যবসা করতে করতে আল্লাহর রহমতে আপনার ব্যবসায় একদিন বড় হয়ে দাঁড়াবে।

১৯। বিকাশ এজেন্টের ব্যবসা

১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়ার  মধ্যে জনপ্রিয় এবং বর্তমান সময়ের সবথেকে বেশি ব্যবহৃত লেনদেনের দিক বিবেচনা করে আপনি বিকাশ এজেন্ট এর ব্যবসা শুরু করতে পারেন। যদি আপনার দোকান ভাড়া থাকে তাহলে সেখানে আপনি বিকাশ এজেন্টের ব্যবসা শুরু করতে পারবেন।

২০। মোবাইল রিচার্জের ব্যবসা 

বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহার করা নাই এরকম মানুষ খুঁজে পাওয়া দুষ্কর এবং যে সকল ব্যক্তি মোবাইল ব্যবহার করে তাদের তো মোবাইল রিচার্জ করা প্রয়োজন। তাই আপনি অল্প পুজি দিয়ে মোবাইল রিচার্জ এর ব্যবসা শুরু করতে পারেন এবং এই ব্যবসাতে অনেক লাভ রয়েছে।

২১। মেকআপ আর্টিস্ট বা মেকাপের পার্লার 

আপনি যদি মেকআপ করতে ভালোবাসেন এবং মেকআপের ওপর দক্ষতা অর্জন করে অন্যকে সাজাতে ভালোবাসেন তাহলে আপনি একটি বিউটি পার্লার খুলতে পারেন।  মেকআপ আর্টিস্ট হয়ে ওঠার জন্য ১০ হাজার টাকা বিনিয়োগ করে আপনি একটি ঘর ভাড়া করে সেখানে পার্লার খুলতে পারেন। যে কোন ব্যবসার শুরুতে তো একদিনে সফলতা লাভ করা যায় না তো আস্তে আস্তে আপনিও মেকআপ আর্টিস্ট হিসেবে সফলতা লাভ করতে পারবেন।

২২। বিদেশী ভাষা শিক্ষকের ব্যবসা 

বর্তমান সময়ে বাংলাদেশে প্রবাসী ভাইদের সংখ্যা দিনে দিনে বেড়েই চলছে। বাংলাদেশ থেকে প্রতি বছরের দুই থেকে তিন লক্ষ মানুষ প্রবাসে যায় এবং প্রবাসে যাওয়ার জন্য তাদেরকে বিদেশী ভাষা শিক্ষা লাগে। আপনি যদি বাংলা ভাষারসহ বিশ্বের বিভিন্ন দেশের ভাষা দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি ভাষা শিক্ষক হিসেবে ব্যবসা শুরু করতে পারেন।

২৩। হোমমেড খাবারের হোম ডেলিভারি 

কর্মব্যস্ততার কারণে বাড়িতে রান্না করার সুযোগ পায় না অনেকে আমার প্রতিদিন হোটেলের খাবার খেতেও তারা পছন্দ করে না। এছাড়াও যে সকল ছাত্র-ছাত্রীরা মেসে থাকে তারা পড়াশোনা করার চাপে রান্না করার সময় পায়না সে ক্ষেত্রে তাদের জন্য ভরসা হলো খাবারের হোম ডেলিভারি।  আপনি যদি রান্না করতে ভালোবাসেন তাহলে আপনি হোমমেড খাবারের ডেলিভারি শুরু করতে পারেন। দশ হাজার টাকা খরচ করে রান্না করার জন্য সকল উপকরণ কিনে আপনি রান্না করে হোম ডেলিভারি করতে পারবেন এবং অল্প পুঁজিতে খুব ভালো একটি ব্যবসা হলো হোমমেড খাবার ডেলিভারি। 

২৪। নাচ গান বা আঁকা শেখানোর স্কুল

আপনি যদি ছোট থেকে নাচ গান অথবা আঁকতে ভালোবাসেন তাহলে আপনাদের সুপ্ত প্রতিভাকে কাজে লাগিয়ে আপনি ব্যবসা শুরু করতে পারেন। এছাড়া অল্প পুজিতে লাভবান হওয়ার একটি ব্যবসা হল নাচ শেখানো বা গান শেখানো ব্যবসা। প্রথমে আপনি আপনার বাড়ি থেকে ব্যবসাটি শুরু করতে পারেন এবং পরবর্তীতে আস্তে আস্তে বাড়াতে থাকবেন। 

২৫। মিনারেল ওয়াটার সাপ্লাই এর ব্যবসা 

ব্যস্ততায় ভরা জীবনে মিনারেল ওয়াটার খুব প্রয়োজন। বিশেষ করে যে সকল মানুষ ভাড়া বাড়িতে অবস্থান করে তাদেরকে সকল কাজ মটরের পানিতেই করা লাগে। কিন্তু তারা খাবার ক্ষেত্রে মিনারেল ওয়াটারকে পছন্দ করে।  অল্প পুঁজিতে ব্যবসা করার জন্য মিনারেল ওয়াটার সাপ্লাই এর ব্যবসা খুব জনপ্রিয় এবং খুব লাভবান।  আপনিও চাইলে ১০ হাজার টাকা বিনিয়োগ করে ওয়াটার সাপ্লাইয়ের ব্যবসা শুরু করতে পারেন।

প্রিয় পাঠক বন্ধুগণ এতক্ষণ যা আপনারা আর্টিকেলটি পড়ে ২৫ টি ব্যবসার আইডিয়া জানলেন তার জন্য আমি অনেক কৃতজ্ঞ। কিন্তু আর এইগুলো ছাড়াও আরো অনেক ব্যবসা রয়েছে যেগুলো আপনি ১০ হাজার  টাকায় শুরু করতে পারবেন। তাহলে চলুন আপনাদেরকে আরো কয়েকটি ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া  জানায়,

  • ট্রাভেল এজেন্সির ব্যবসা
  • ট্যুর গাইডিং এর ব্যবসা
  • কাস্টমাইজড গয়না তৈরির ব্যবসা 
  • ওয়েটিং প্লানার এর ব্যবসা
  • চায়ের দোকান
  • ফুড ভ্যান 
  • অনলাইনে বই বিক্রির ব্যবসা 
  • ফলের জুসের ব্যবসা 
  • মোমবাতি তৈরির ব্যবসা 
  • অনলাইন গিফট শপের ব্যবসা
  • ফুচকা তৈরির ব্যবসা
  • ঝাল মুড়ির ব্যবসা
  • কাগজের ঠোঙার ব্যবসা
  • কাঁসা ও পিতলের ব্যবসা
  • ফ্রিল্যান্সিং ভিডিও ফটোগ্রাফার বা ওয়েডিং  ভিডিও ফটোগ্রাফারের ব্যবসা 
  • মোবাইল  এক্সেরিজের  ব্যবসা 
  • মোবাইল সার্ভিসিং এর দোকান 
  •  লন্ড্রির ব্যবসা 
  • নার্সারীর ব্যবসা 
  • ডে কেয়ার সেন্টারের ব্যবসা 

লেখকের শেষ কথাঃ ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া 

প্রিয় পাঠক বন্ধুরা আজকের আর্টিকেলটি সেই সকল ভাই-বোনদের জন্য যারা অল্প পুঁজি  বা ১০ হাজার টাকায় ২৫ টি ব্যবসার আইডিয়া খুঁজছেন তাদের জন্য। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হবেন। ব্যবসা করার জন্য যাবতীয় আইডিয়া এবং ট্রিকস জানার জন্য নিয়মিত স্বাগতম বিডি ওয়েবসাইটটি ভিজিট করবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

স্বাগতম বিডিরনীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url